ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে এসএসসি পরীক্ষায় বসেছে ২ লাখ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
রাজশাহীতে এসএসসি পরীক্ষায় বসেছে ২ লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের একাংশ (ফাইল)

রাজশাহী: সারাদেশের ন্যায় রাজশাহীতেও শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এবার রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে বিভাগের আট জেলায় পরীক্ষায় বসেছে ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী।

শনিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়েছে। চলবে দুপুর ১টা পর্যন্ত।

শন্তিপূর্ণ পরিবেশে চলছে পরীক্ষা।  

বেলা সাড়ে ১১টা পর্যন্ত বোর্ডের অধীন পরীক্ষা চলা কেন্দ্রগুলো থেকে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। প্রথম দিনে বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

নির্দেশনা থাকায় এবার পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করানো হয়। এছাড়া পরীক্ষার ২৫ মিনিট আগে খুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হয় প্রশ্নপত্রের সেট কোড।

এসএসসি পরীক্ষা শুরুর পর কলেজিয়েট স্কুল, গভঃ ল্যাবরেটরি স্কুলসহ মহানগরের বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শনে যান রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদ ও সচিব প্রফেসর তরুণ কুমার সরকারসহ বোর্ডের অন্যান্য কর্মকর্তা।

এ সময় তারা পরীক্ষা কেন্দ্রের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ঘুরে দেখেন এবং কেন্দ্র সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের ব্যাপারে কথা বলেন।  

এবার বিভাগের আট জেলা থেকে পরীক্ষায় বসেছে ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী। গতবার পরীক্ষার্থী সংখ্যা ছিল ১ লাখ ৯৩ হাজার ৮৬২ জন। এবার পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১০ হাজার ৭২৪ জন।

মোট পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৭ হাজার ৫৩২ জন ছাত্র ও ৯৭ হাজার ৫৪ জন ছাত্রী। এছাড়া নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮০ হাজার ৩০৩ জন। আর অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ২৪ হাজার ৪৭ জন। মান উন্নয়নের জন্য ২৩৬ জন এ পরীক্ষায় অংশ নিচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।