ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিলেটে এসএসসি পরীক্ষায় বসেছে সোয়া লাখ শিক্ষার্থী

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
সিলেটে এসএসসি পরীক্ষায় বসেছে সোয়া লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের একাংশ (ফাইল )

সিলেট: সারাদেশের ন্যায় সিলেটেও শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এবার সিলেট বোর্ডের অধীনে ৮৯৬টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ১৩ হাজার ১৫ জন শিক্ষার্থী।

শনিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়েছে। চলবে দুপুর ১টা পর্যন্ত।

এদিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবীর আহমদ বাংলানিউজকে জানান, বাংলা প্রথমপত্রের পরীক্ষার মধ্যদিয়ে দিয়ে সিলেটের চার জেলায় ১৩১ কেন্দ্রে পরীক্ষা শুরু হয়েছে। বিষয়ভিত্তিক এ পরীক্ষা চলবে আগমী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত চলবে।

কবীর আহমদ আরও বলেন, সিলেট বোর্ডের অধীনে চারটি অভ্যন্তরীণ টিম কেন্দ্রগুলো পর্যবেক্ষণ করবেন। সেইসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা প্রতিটি উপজেলা কেন্দ্রগুলো পর্যবেক্ষণে থাকবেন।

শিক্ষাবোর্ডের এ কর্মকর্তা বলেন, বোর্ডের অধীনে সিলেট জেলায় ৩৪৪ প্রতিষ্ঠান থেকে ৫০টি কেন্দ্রে মোট ৪১ হাজার ৭৪২ পরীক্ষার্থী পরীক্ষা অংশ নিয়েছে। এরমধ্যে ১৮ হাজার ৩২৫ জন ছাত্র এবং ২৩ হাজার ৪১৭ জন ছাত্রী। হবিগঞ্জ জেলায় ১৫৯ প্রতিষ্ঠান থেকে ২৯ কেন্দ্রে ২১ হাজার ৮২৫ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এরমধ্যে ৯ হাজার ৫৬৯ জন ছাত্র এবং ১২ হাজার ২৫৬ জন ছাত্রী। মৌলভীবাজারে ১৮৪ প্রতিষ্ঠান থেকে ২৩টি কেন্দ্রে ২৪ হাজার ৬৮৫ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ৯ হাজার ৯৭২ জন ছাত্র এবং ১৪ হাজার ৭১৩ জন ছাত্রী। সুনামগঞ্জে ২০৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২৯টি কেন্দ্রে ২৪ হাজার ৭৬৩ জন পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে ১১ হাজার ৬২ জন ছাত্র এবং ১৩ হাজার ৭০১ জন ছাত্রী।

এবার পরীক্ষার্থী শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩ হাজার ৭৬৯ জন। গত বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯ হাজার ২৪৬। এবার  মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ১৩ হাজার ১৫ জন। এ বছর কেন্দ্র সংখ্যা ঠিক থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ৪টি। বোর্ডের অধীনে গত বছরের তুলনায় এ বছরে ১২ হাজার ৩৬৫ জন ছাত্র কমেছে। গত বছর ছাত্রের সংখ্যা ছিল ৬১ হাজার ২৯৩ জন। যা কমে এ বছর দাঁড়িয়েছে ৪৮ হাজার ৯২৮ জনে। গত বছর পরীক্ষায় ছাত্রী সংখ্যা ছিল ৪৭ হাজার ৯৫৩ জন। এবার তা বেড়ে হয়েছে ৬৪ হাজার ৮৭ জন। গত বছরের তুলনায় এবার ছাত্রীর সংখ্যা বেড়েছে ১৬ হাজার ১৩৪ জন।

এবার এসএসসিতে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা কমে বেড়েছে অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা। এ বছর নিয়মিত পরীক্ষায় বসেছে ৮৬ হাজার ৯৬১ জন ছাত্র-ছাত্রী। যা গত বছর ছিল ৯৩ হাজার ৯ জন। সে হিসেবে নিয়মিত পরীক্ষার্থী কমেছে ৬ হাজার ৪৮ জন। আর অনিয়মিত পরীক্ষার্থী সংখ্যা ২৬ হাজার ৪ জন। যা গত বছর ছিল ১৬ হাজার ২০৬ জন। সেই তুলনায় এবার অনিয়মিত পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার ৭৯৮ জন।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৯
এনইউ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।