ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

রিকি এসএসসি পরীক্ষা দেবে রাতে!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৯
রিকি এসএসসি পরীক্ষা দেবে রাতে!

কুষ্টিয়া: সারাদেশে একযোগে শনিবার (০২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হবে এসএসসি ও সমমান পরীক্ষা। কিন্তু যশোর বোর্ডে এই প্রথম রাতের বেলায় নেওয়া হবে পরীক্ষা।

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র স্বাক্ষরিত এক আদেশে বিষয়টি জানা যায়।  

জানা যায়, কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুল থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নেবে রিকি হালদার।

রিকি ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের মানুষ। তাদের ধর্মীয় বিধানে রয়েছে সপ্তাহের শনিবার দিনের বেলায় এ সম্প্রদায়ের কোনো কিছু লেখা যাবে না। কিন্তু এবার এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী ০২, ০৯, ১৬ ও ২৩ ফেব্রুয়ারি শনিবার। এরমধ্যে বাংলা প্রথম পত্র, গণিত, রসায়ন ও উচ্চতর গণিত রয়েছে। ধর্মীয় বিধানে নিষেধাজ্ঞা থাকায় দিনের পরিবর্তে রাতে পরীক্ষায় অংশ নিওয়ার অনুমতি চেয়ে যশোর শিক্ষা বোর্ডে আবেদন করে রিকি।

তার আবেদনের পরিপ্রেক্ষিতে ধর্মীয় বিধি বিধানের বিষয়টি আমলে নিয়ে ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য বাংলা পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রহণের সিদ্ধান্ত নেয় যশোর শিক্ষাবোর্ড। এছাড়াও পরবর্তী যেসব পরীক্ষা শনিবার পড়বে সেসব পরীক্ষার ক্ষেত্রেও রিকি একই সুবিধা পাবে।

কিন্তু তাকে সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর অপেক্ষা করতে হবে বোর্ড নির্ধারিত সময় পর্যন্ত। এ সময়ের মধ্যে কোনোভাবেই পরীক্ষা কক্ষের বাইরে বের হওয়া যাবে না এবং কারো সঙ্গে যোগাযোগও করা যাবে না। এসময় বোর্ডের পক্ষ থেকে তাকে খাবার ও পানি সরবরাহসহ শৌচাগার ব্যবহারের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বাংলানিউজকে জানান, রাতে ওই পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কেন্দ্র সচিব, হলসুপার, সহকারী হলসুপার, কক্ষ পরিদর্শক ও পুলিশসহ সবাই দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৯
এনটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।