ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘সনদ’র ডিজিটাল শিক্ষা পদ্ধতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
‘সনদ’র ডিজিটাল শিক্ষা পদ্ধতি সনদ-এর সংবাদ সম্মেলন

ঢাকা: ‘শিক্ষা হোক সবখানে অনলাইন বা অফলাইনে’ স্লোগানে প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করে ডিজিটাল শিক্ষা পদ্ধতি তৈরি করেছে ‘সনদ’।

এর মাধ্যমে একজন শিক্ষার্থী যখন ইচ্ছা তখন শিখতে পারবে। অল্পসময়েই আয়ত্ত করতে পারবে পুরো বই।

এসব তথ্য জানিয়েছেন সনদ-এর চেয়ারম্যান সাজিদা রহমান ড্যানি।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

সাজিদা রহমান ড্যানি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল এডুকেশনের দেখানোর পথ ধরেই ‘সনদ’ ডিজিটাল স্টাডি শিক্ষা ব্যবস্থা তৈরি করেছে। সনদ-এর ডিজিটাল কন্টেন্ট একটা স্কুলকে করতে পারে সমৃদ্ধশালী, দিতে পারে মানসম্পন্ন শিক্ষা। শহর এবং প্রত্যন্ত অঞ্চলেও।  

তিনি জানান, তথ্য-প্রযুক্তির এই যুগে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে, সনদ আমাদের দেশে চালু করেছে অনলাইন ভিত্তিক শিক্ষার ওয়েবসাইট www.digitalstudyroom.com। সৃজনশীল পদ্ধতির সঠিক ব্যবহার এবং পড়ালেখাকে সহজ ও উপভোগ্যভাবে উপস্থাপন করে শিক্ষার্থীদের বুঝিয়ে দেওয়াই এর মূল লক্ষ্য। এখানে বাংলাদেশের সিলেবাস অনুযায়ী প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়, স্পোকেন ইংলিশ, সাধারণ জ্ঞান, আন্তর্জাতিক বিষয়য়াদির ওপর ৮ হাজারের বেশি ভিডিও পাঠ সংযুক্ত করা হয়েছে।

সনদ-এর ফাউন্ডার অ্যান্ড সিইও সাইদুজ্জামান শামীম জানান, এই পদ্ধতিতে খরচ খুবই কম। এতে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ হবে। তারা নিজেরাই নিজেদের পড়া তৈরি করতে শিখবে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।