ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে এসএসসি পরীক্ষায় বসছে ২ লক্ষাধিক শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
রাজশাহীতে এসএসসি পরীক্ষায় বসছে ২ লক্ষাধিক শিক্ষার্থী

রাজশাহী: সারাদেশের মতো রাজশাহীতেও ২ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবারও রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে বিভাগের আট জেলা থেকে পরীক্ষায় বসবে ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী। 

গতবার (২০১৮ সাল) পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯৩ হাজার ৮৬২ জন। সুতরাং এবার এসএসসিতে পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে ১০ হাজার ৭২৪ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল হক প্রামাণিক বুধবার (৩০ জানুয়ারি) দুপুরে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রফেসর ড. আনারুল হক প্রামাণিক জানান, রাজশাহী বোর্ডে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন। এর মধ্যে ১ লাখ ৭ হাজার ৫৩২ জন ছাত্র ও ৯৭ হাজার ৫৪ জন ছাত্রী। তবে এবার নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮০ হাজার ৩০৩ জন।  

আর অনিয়মিত রয়েছেন ২৪ হাজার ৪৭ জন। এছাড়া মান উন্নয়নের জন্য আরও ২৩৬ জন এ পরীক্ষায় অংশ নিচ্ছে।

এসব পরীক্ষার্থীর মধ্যে ৯০ হাজার ৫১ জন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। মানবিকে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৫৯ জন। আর ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ২৭৬ জন।  

রাজশাহী বিভাগের আট জেলায় মোট ২৫৬টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে সবচেয়ে বেশি কেন্দ্রের সংখ্যা রাজশাহীতে ৪৭টি।  

এছাড়া পাশের জেলা চাঁপাইনবাবগঞ্জে রয়েছে ১৫টি, নাটোরে ২৫টি, নওগাঁয় ৩৮টি, পাবনায় ৩১টি, সিরাজগঞ্জে ৪৩টি, বগুড়ায় ৪০টি এবং জয়পুরহাট জেলায় রয়েছে ১৭টি পরীক্ষা কেন্দ্র।

এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণ করতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এছাড়া প্রশ্নপত্র ফাঁস রোধেও তারা সতর্ক রয়েছেন।  

এরই মধ্যে রাজশাহীর সব কোচিং সেন্টার বন্ধ করে দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আনারুল হক প্রামানিক।

বাংলাদেশ সময়: ০১৩১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
এসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।