ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাকসু নির্বাচনের দাবিতে ছাত্রফ্রন্টের ৫ দফা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
জাকসু নির্বাচনের দাবিতে ছাত্রফ্রন্টের ৫ দফা সংবাদ সম্মেলনে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মাহাথির মোহাম্মদ। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করে অবিলম্বে কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচনের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্কসবাদী)।

বুধবার (৩০ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কমন রুমে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনের সাধারণ সম্পাদক মাহাথির মোহাম্মদ।

লিখিত বক্তব্যে মাহাথির মোহাম্মদ বলেন, বিশ্ববিদ্যালয় একটি গণতান্ত্রিক প্রতিষ্ঠান।

বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সকলের মতামতের ভিত্তিতে পরিচালিত হওয়ার কথা কিন্তু প্রতিবছর শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের নির্বাচন অনুষ্ঠিত হলেও ২৬ বছর যাবত ছাত্রদের প্রতিনিধি নির্বাচন হচ্ছে না। এতে শিক্ষার্থীদের বিরুদ্ধে গিয়ে প্রশাসন অবৈধ উন্নয়ন ফি চালু করেছে।

এছাড়াও শিক্ষার্থীদের ক্লাস উপস্থিতি নম্বর চালু, ছাত্রবৃত্তি না বাড়ানো, আবাসন সংকট, শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে না। গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করে জাকসু নির্বাচন দেওয়া এখন সময়ের দাবি।

দাবিগুলো হলো- গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করে সুষ্ঠু পরিবেশে জাকসু নির্বাচন, হলের গেস্ট রুম প্রথা বন্ধ করে আবাসন সুবিধা নিশ্চিত করা, পরিবহন সংকট নিরসন, বিভাগ উন্নয়ন ফি ও বাণিজ্যিক কোর্স বন্ধ, সেশনজট নিরসন ও উপস্থিতি নম্বর বাতিল এবং শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো।

দাবি আদায়ে আগামী ৪ ফেব্রুয়ারি সংহতি সমাবেশ ও গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচি সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক রাফিকুজ্জামান ফরিদসহ অন্যান্য নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।