ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

র‌্যাগিং-মাদক প্রতিরোধে রাবিতে শোভাযাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
র‌্যাগিং-মাদক প্রতিরোধে রাবিতে শোভাযাত্রা শোভাযাত্রা, ছবি: বাংলানিউজ

রাজশাহী: র‌্যাগিং ও মাদক প্রতিরোধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শোভাযাত্রা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (২৮ জানুয়ারি) দুপুর ১২টার দিকে শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয়। পরে শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সিনেট ভবনের সামনে এসে একটি সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

 

সমাবেশে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মাদকের মতো মরণ ছোবলে আসক্ত হওয়া ও র‌্যাগের মতো জঘন্য বিষয় জড়ানসহ বিপথে যাওয়ার দায় শিক্ষকরা কোনোভাবেই এড়িয়ে যেতে পারেন না। পুঁথিগত বিদ্যার পাশাপাশি তাদেরকে আদর্শগত শিক্ষাও দিতে হবে।

উপাচার্য আরও বলেন, বর্তমানে সিনিয়র ছাত্ররা র‌্যাগিংয়ের নামে কোমলতি শিক্ষার্থীদের যেভাবে হেনস্থা করে তা কোনোভাবেই কাম্য নয়।

র‌্যাগের নামে কোনো শিক্ষার্থীকে হেনস্থা করলে তার ছাত্রত্ব বাতিল ও বিভাগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করেন তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত ডিআইজি মাসুদুর রহমান।

শোভাযাত্রায় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, কর্মকর্তা-কর্মচারীসহ আরও অন্যান্য সংগঠন অংশ নেয়।

এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগিং ও মাদক প্রতিরোধে কমিটি গঠনের নির্দেশ দেয়। তারই পরিপ্রেক্ষিতে গত সোমবার (২০ জানুয়ারি) প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানকে আহ্বায়ক করে ২৭ সদস্য বিশিষ্ট ‘র‌্যাগিং ও মাদক প্রতিরোধ কমিটি’ গঠন করে। কমিটিতে হল প্রাধ্যক্ষ, অধ্যাপকসহ বিভিন্ন ক্যাটাগরিতে তাদেরকে সদস্য হিসেবে রাখা হয়।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।