ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

তরুণ সমাজকে সম্পদে পরিণত করে বিশ্ববিদ্যালয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৯
তরুণ সমাজকে সম্পদে পরিণত করে বিশ্ববিদ্যালয় অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ঢাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। ছবি: বাংলানিউজ

ময়মনসিংহ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, বাংলাদেশের সবচেয়ে বড় সম্পদ তরুণ সমাজ, আর বিশ্ববিদ্যালয় হলো জ্ঞান ভাণ্ডার। জ্ঞানের উৎকর্ষতা অর্জন করে এবং এর সঠিক ব্যবহারের মাধ্যমে তরুণ সমাজকে সম্পদে পরিণত করে বিশ্ববিদ্যালয়। 

মঙ্গলবার (২২ জানুয়ারি) বিকেলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ‘ওরিয়েন্টেশন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে আরেফিন সিদ্দিক বলেন, মানুষ, সমাজ, দেশ তথা পৃথিবীকে ভালোবাসবে, সত্যের চর্চা করবে এবং আত্মবিশ্বাসে অটুট থাকবে।

তবেই মনের সব সংকীর্ণতাকে দূর করে সততার মধ্য দিয়ে দেশকে ভালোবাসতে পারবে।  

অনুষ্ঠানে সভাপতি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।  

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ছাড়া জ্ঞানের পরিপূর্ণতা আনা সম্ভব নয়। তোমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরেছ, তোমরা সৌভাগ্যবান, তাই তোমাদের অভিনন্দন। তোমাদের একটি প্রতিজ্ঞা করতে হবে, এ মুহূর্ত থেকে জ্ঞানত কখনই বিশ্বের কোনো মানুষ বা প্রাণী আমার দ্বারা ক্ষতিগ্রস্ত হবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষ ওরিয়েন্টেশন প্রোগ্রাম বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. সুব্রত কুমার দে, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম ও শিক্ষক সমিতির সভাপতি মো. শফিকুল ইসলাম।  

স্বাগত বক্তব্য রাখেন ২০১৮-১৯ শিক্ষাবর্ষ ওরিয়েন্টেশন প্রোগ্রাম বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।  

এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কর্মকর্তা পরিষদের সভাপতি মো. মোকারেরম হোসেন মাসুম, বঙ্গবন্ধু নীল দলের সাধারণ সম্পাদক আজিজুর রহমান, ফজলে রাব্বি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র লীগের সভাপতি মো. নজরুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক মো. রাকিবুল হাসান রাকিব প্রমুখ।

পরে সংগীত বিভাগ, চারুকলা এবং হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
এমএএএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।