ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

হতাশায় মেধা নষ্ট না করে যত্নবান হতে বললেন ঢাবি ভিসি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
হতাশায় মেধা নষ্ট না করে যত্নবান হতে বললেন ঢাবি ভিসি অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: কোনো ধরনের হতাশা, বিষণ্নতায় যেন মেধা নষ্ট হয়ে না যায়, সেই বিষয়ে যত্নবান হওয়ার পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার (২১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বিজ্ঞান ও চারুকলা অনুষদের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থীদের পরিচিতি সভায় তিনি এ কথা বলেন।  

বিশ্ববিদ্যালয়ের ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতর এ অনুষ্ঠানের আয়োজন করে।

ঢাবি উপাচার্য বলেন, তোমরা নতুন পরিবেশে এসেছো। চলার পথে বিভিন্ন ধরনের নেতিবাচক পরিস্থিতির সম্মুখীন হতে পার। সেক্ষেত্রে কোনো ধরনের হতাশা, বিষণ্নতা, বিদ্রুপ, অপমান যেন তোমাদের মেধাকে নষ্ট করতে না পারে, সেই বিষয়ে যত্নবান হতে হবে।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় পৃথিবীর বুকে একটি অনন্য সাধারণ প্রতিষ্ঠান। এই বিশ্ববিদ্যালয় একটি রাষ্ট্রের জন্ম দিয়েছে। তোমরা মেধাবী শিক্ষার্থী হিসেবে এই বিশ্ববিদ্যালয়ে পদার্পণ করেছো। ঢাকা বিশ্ববিদ্যালয় মূল্যবোধ তৈরির একটা জায়গা। আর একজন ভালো মানুষ হওয়ার জন্য মূল্যবোধ, উদারনৈতিক দৃষ্টিভঙ্গি থাকাটা অত্যন্ত জরুরি। এই বিশ্ববিদ্যালয়ের মূল্যবোধ শিক্ষার্থীদের মধ্যে প্রবেশ করে এবং পরবর্তী জীবনে শিক্ষার্থীদের মধ্যে সেই দৃষ্টিভঙ্গির প্রকাশ পায়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ এবং চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতরের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক মেহজাবীন হক।  

এসময় বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের চেয়ারম্যানসহ বিপুল সংখ্যক শিক্ষক ও নবীন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
এসকেবি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।