ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪২৬, ১৮ এপ্রিল ২০১৯
bangla news

শিক্ষকরা হচ্ছেন শিশুর দ্বিতীয় মা-বাবা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৮ ৪:৫৪:০২ পিএম
মতবিনিময় সভা। ছবি: বাংলানিউজ

মতবিনিময় সভা। ছবি: বাংলানিউজ

শরীয়তপুর: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা হচ্ছেন শিশুর দ্বিতীয় মা-বাবা। একজন মা তার শিশুটিকে মানুষ করে গড়ে তোলার জন্য সর্বপ্রথম প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের কাছে নিয়ে আসেন। শিক্ষকরাই পারেন একটি জাতিকে শিক্ষিত, উন্নত করে গড়ে তুলতে, আবার একটি জাতিকে ধ্বংস করে দিতে। জাতি গড়ার কারিগর হচ্ছেন শিক্ষক। 
 

শুক্রবার (১৮ জানুয়ারি) সকাল ১১টায় শরীয়তপুর সার্কিট হাউসে মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের লক্ষ্যে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, পন্ডিত জওহর লাল নেহেরু বলেছিলেন- দেশের উন্নয়ন যদি দেখতে চাও তাহলে শ্রেণিকক্ষ দেখো। শ্রেণিকক্ষেই লুকিয়ে আছে দেশের উন্নয়ন। আমরা যতই উন্নত জাতির কথা বলিনা কেন যদি আমাদের প্রাথমিক শিক্ষার মান উন্নত না হয় তাহলে আমরা উন্নত জাতি হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবো না। জাতির ভিত শক্তিশালী করে গড়ে তোলার গুরুদায়িত্ব শিক্ষকদের ওপর।

প্রতিমন্ত্রী শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষকদেরও অনেক অপবাদ আছে। তারা ছেলে-মেয়েদের সরকারি স্কুলে পড়ান না, প্রক্সি টিচার দিয়ে ক্লাস চালান, সঠিক সময়ে স্কুলে যাননা, সঠিক সময় পর্যন্ত স্কুলে থাকেন না। এগুলো ত্যাগ করতে হবে। শিক্ষকতা একটি মহৎ পেশা, শিক্ষকদের বিশাল বড় সম্মান, এই সম্মান ধরে রাখতে হবে।

জেলা প্রশাসক কাজী আবু তাহেরের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- শরীয়তপুরের অতিরিক্ত পুলিশ সুপার আল মামুন শিকদার, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ, শরীয়তপুর পিটিআই’র সুপারিনটেন্ডেন্ট মো. আফজাল হোসেন, ডামুড্যা উপজেলা ইউআরসি ইন্সট্রাক্টর ফয়জুল কবির, শরীয়তপুর সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হামিদুল হক, জাজিরা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নাজমুল ইসলাম, নড়িয়া উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম, জেলা প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের সভাপতি মিজানুর রহমান ও জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল হক সুজন।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন :   শরীয়তপুর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14