ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
bangla news

তরুণদের দেশের সৌন্দর্য দেখার তাগিদ শিক্ষামন্ত্রীর

​ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৭ ৯:৩৩:২৮ পিএম
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: বাংলানিউজ

ঢাবি: তরুণ প্রজন্মকে দেশের সৌন্দর্য দেখার তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। 

‘ভ্রমণ ও সুস্থ সাংস্কৃতিক চর্চায় দূর হবে মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের আগ্রাসন’ স্লোগানকে সামনে রেখে আলোকচিত্র সাংবাদিক আহমেদ পিপুল, আলোকচিত্র শিল্পী ও বিশ্বপর্যটক তানভীর অপুর আলোকচিত্র ‘দেশ-বিদেশ’ নামে তিন দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীটি ১৮ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, ছবি সুন্দর সময়টাকে ধরে রাখে। কিন্তু অনেক সময় দুঃখ, কষ্ট ও বিভৎস ছবিও তুলতে হয়। আমরা কোথাও গেলে সুন্দর কিছু দেখলে প্রিয়জনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করার জন্য ছবি তুলি। অনেকে ঘটনার ছবি তুলে অমর হয়ে আছেন। একটি ছবির মাধ্যমে আমরা পুরো ইতিহাস তুলে ধরতে পারি। ৭ মার্চের লাখো মানুষের একটি ছবির অনুভূতিটা পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে যাবে। ছবি অনেক অনেক গুরুত্ব বহন করে।

তরুণ প্রজন্মের উদ্দেশে দীপু মনি বলেন, নিজের দেশে যে বিশাল সৌন্দর্য রয়েছে, সেটা আমরা ক’জন আসলে জানি। এ রকম আলোকচিত্র প্রদর্শনী আমাদের মধ্যে সেই সৌন্দর্য হাজির হয়। তরুণ প্রজন্মের মধ্যে এই দেখার শক্তি, আগ্রহ তৈরি হবে তখন সমাজ থেকে মাদক, সন্ত্রাস আপনা-আপনি চলে যাবে। আমি আশা করবো, তরুণ প্রজন্মের কাছে দেখার আগ্রহ বৃদ্ধি পাবে। তারা দেশকে যেমন নতুন করে দেখবে, তেমনি বিশ্বকেও নতুন করে দেখবে।

তরুণ প্রজন্মকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব নাগরিক হওয়ার সুযোগ করে দিয়েছেন উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আজকে বিশ্বকে তিনি আমাদের হাতের মুঠোয় এনে দিয়েছেন। তরুণ প্রজন্মের হাতের মুঠোয় আসলেই বিশ্ব এসে গেছে। সেই মুঠোর মধ্যে আটকে না থেকে তারা যেন বিশ্বকে সত্যি সত্যি দেখার চেষ্টা করে।

শিক্ষামন্ত্রী বলেন, এসব চিত্রকর্মের মধ্যে তরুণরা উজ্জীবিত হবে। দেশকে আরও বেশি জানবে, বুঝতে চেষ্টা করবে। দেশকে আমরা যতবেশি জানব, ততই আমদের দেশের প্রতি ভালোবাসা, মমত্ববোধ বাড়বে। তাহলে আমরা নিজেরা যেমন এগিয়ে যেতে পারব, দেশটাকেও এগিয়ে নিতে পারব।

পাখি বিশেষজ্ঞ ও আলোকচিত্রী ইনাম আল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।  

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৯
এসকেবি/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-17 21:33:28