ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে সাকরাইন উৎসব

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
ঢাবিতে সাকরাইন উৎসব ঘুড়ি উড়াচ্ছেন নারীরা, ছবি: ডিএইচ বাদল

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): সাকরাইন ও পৌষ সংক্রান্তি উৎসব উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘুড়ি র‌্যালি করেছে ‘ঢাকাবাসী’ নামে একটি সংগঠন।

সোমবার (১৪ জানুয়ারি) বিকেল সাড়ে তিনটায় ঢাবির ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) র‌্যালিটির উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় টিএসসিতে এসে সম্পন্ন হয়।

ঘুড়ি উড়াচ্ছেন মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ছবি: ডিএইচ বাদলঢাকাবাসীর সভাপতি মো. শকুর সালেকের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেভটেকের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ও উদ্ভিদ প্রযুক্তিবিদ ড. ফেরদৌসী বেগম।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৩ নং ওয়ার্ড কাউন্সিলর মো. হুমায়ুন কবির, ঢাকাবাসীর আজীবন সদস্য আজফারুজ্জামান সোহরাব প্রমুখ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক বলেন, বাঙালির অন্যতম উৎসব ঘুড়ি উড়ানো। ঢাকাবাসী সংগঠন এই ঐতিহ্য ধরে রাখার জন্য আমি তাদেরকে ধন্যবাদ জানাই। ছোটকালে আমরা ঘুড়ি উড়াতাম, বাতাসের অনুকূল-প্রতিকূল পরিবেশে। প্রতিযোগিতা হতো। বর্তমানে এখন এসব দেখা যায় না। আজকের অনুষ্ঠান প্রমাণ করে আমরা পুরনো ঐতিহ্যকে ভুলে যায়নি।

ড. ফেরদৌসী বলেন, আমাদের ঐতিহ্য হারিয়ে যাচ্ছে ঢাকার জামদানি, পিঠা উৎসব, সাকরাইন ভুলে গেলে চলবে না। প্রত্যেক এলাকার ঐতিহ্য ধরে রাখতে হবে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad