ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

শিক্ষা

নতুন বইয়ের গন্ধে প্রাণের উচ্ছ্বাস শিশুদের 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, জানুয়ারী ১, ২০১৯
নতুন বইয়ের গন্ধে প্রাণের উচ্ছ্বাস শিশুদের  বই উৎসবে রাজশাহীর শিক্ষার্থীরা

রাজশাহী: কনকনে শীত। তাতে কী! নতুন বই পেতে মঙ্গলবার (১ জানুয়ারি) সকাল সকালই স্কুলে হাজির হয়েছিল শিক্ষার্থীরা। বই উৎসব অনুষ্ঠান শেষে বই তুলে দেওয়া হয় প্রতিটি শিক্ষার্থীর হাতে। নতুন বইয়ের গন্ধ মুহূর্তেই চারদিকে ছড়িয়ে পড়ে।

রঙিন মলাটের মধ্যে যেন আবার বন্দি হয় নতুন বছরের স্বপ্নও। অজানা কবিতা, গল্প আর জ্ঞান-বিজ্ঞানে নিজেদের শানিত করার অদম্য ইচ্ছায় উচ্ছ্বসিত হয়ে ওঠে কোমলমতি শিক্ষার্থীরা।

হাসি-আনন্দে একাকার হয়ে বুকের সঙ্গে দুই হাত দিয়ে মায়ার বাঁধনে নতুন বইগুলো জড়িয়ে স্কুল ছাড়ে কোমলমতি শিক্ষার্থীরা।  

বই বিতরণ উৎসব ঘিরে মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে কার্যক্রমের উদ্বোধন করা হয়। রাজশাহী কলিজিয়েট স্কুলে প্রধান অতিথি হিসেবে বই উৎসবের উদ্বোধন করেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।  

২০১৯ সালে রাজশাহী জেলায় প্রাথমিক ও মাধ্যমিকে শিক্ষার্থী রয়েছে ৬ লাখ ৪৯ হাজার ৬৪২ জন। তাদের মধ্যে আজ ৪৯ লাখ ৯৯ হাজার ৭৪৩টি বই বিতরণ করা হয়।

রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) সাইফুল ইসলাম জানান, জেলায় নতুন বছরে প্রাথমিক পর্যায়ে ৩ লাখ ৫ হাজার ৬৩৬ জন শিক্ষার্থী রয়েছে। শিক্ষার্থীদের হাতে বিভিন্ন বিষয়ের ১৪ লাখ ১১ হাজার ৫৫৮টি নতুন বই তুলে দেওয়া হয়েছে।  

রাজশাহী জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ নাসির উদ্দিন জানান, মাধ্যমিক পর্যায়েও বই বিতরণ করা হয়েছে। ২০১৯ সালে বিভিন্ন শ্রেণিতে নতুন শিক্ষার্থী ৩ লাখ ৪৪ হাজার ৬ জন। রাজশাহীর মাধ্যমিক পর্যায়ের এই শিক্ষার্থীদের হাতে নতুন বছরের প্রথম দিনে ৩৫ লাখ ৮৮ হাজার ১৮৯টি বই তুলে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa