ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

শিক্ষা

খুলনা বিভাগে বই উৎসবে মেতেছে ১৯ লাখ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, জানুয়ারী ১, ২০১৯
খুলনা বিভাগে বই উৎসবে মেতেছে ১৯ লাখ শিক্ষার্থী শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, ছবি: বাংলানিউজ

খুলনা: খুলনা বিভাগের ১০ জেলার মাধ্যমিক পর্যায়ে ১৯ লাখ ১১ হাজার শিক্ষার্থী নতুন বই উৎসবে মেতেছে। এসব শিক্ষার্থীদের মধ্যে ২ কোটি ৪২ লাখ ৬২ হাজার বই বিতরণ করা হয়েছে। 

বছরের প্রথম দিন মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে খুলনা জিলা স্কুল মাঠে বিভাগীয় পাঠ্যপুস্তক উৎসব উদযাপিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর খুলনা অঞ্চল এ উৎসবের আয়োজন করে।

খুলনা জেলায় ২ লাখ ৫৮ হাজার ২৬৩ জন শিক্ষার্থীদের মধ্যে ৩৩ লাখ ৭৯ হাজার বই বিতরণ করা হয়েছে। পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেসিসি মেয়র বলেন, এক সময় ধনী আর দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের মধ্যে বৈষম্য ছিলো। গরিব শিক্ষার্থীরা নতুন বই কিনতে পারতো না। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বৈষম্য দূরীকরণের উদ্যোগ নেন। তখন অনেকেই পহেলা জানুয়ারি সারাদেশে একযোগে নতুন বই বিতরণ নিয়ে সংশয় প্রকাশ করেছিলো। কিন্তু সেই সংশয়কে ভুল প্রমাণিত করে গত ১০ বছর যাবত নবর্ষের প্রথম দিনেই সব প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবছর সারাদেশে ৩৫ কোটি ২২ লাখ বই বিতরণ করা হচ্ছে।

তালুকদার আব্দুল খালেক আরও বলেন, শিক্ষাবান্ধব এ সরকার শিক্ষার মানোন্নয়নে পাশাপাশি সবক্ষেত্রে ব্যাপক উন্নয়ন কাজ সাধন করছে। গত ১০ বছরে দেশে যে উন্নয়ন হচ্ছে তা আগের ৩৮ বছরেও হয়নি। তাই জনগণ ৩০ ডিসেম্বর নির্বাচনে আবারও আওয়ামী লীগকে বিপুল ভোটে বিজয়ী করেছে। উন্নয়নের এ ধারাবাহিকতা রক্ষা করা হবে উল্লেখ করে কেসিসি মেয়র আগামী পাঁচ বছরের মধ্যে খুলনাকে মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত পরিচ্ছন্ন তিলোত্তমা নগরী হিসেবে গড়ে তোলার দৃঢ় অঙ্গীকার করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য করেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর খুলনা অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রফেসর শেখ হারুনর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান এবং খুলনা জিলা স্কুলের প্রধান শিক্ষক মো. আরিফুল ইসলাম। স্বাগত বক্তব্য করেন খুলনা জেলা শিক্ষা অফিসার মো. রুহুল আমীন। পাঠ্যপুস্তক উৎসবে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপ-পরিচালক নিভা রাণী পাঠক।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৯
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa