ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

শিক্ষা

মানসম্মত শিক্ষা নিশ্চিতের লক্ষ্যে বই উৎসব

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জানুয়ারী ১, ২০১৯
মানসম্মত শিক্ষা নিশ্চিতের লক্ষ্যে বই উৎসব ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বই উৎসব | ছবি: শাকিল আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়: মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বছরের পাঠ্যপুস্তক বিতরণ উৎসবের উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার (১ জানুয়ারি) বেলা পৌনে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করেন।  

অনুষ্ঠানে মোবাইলের মাধ্যমে সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট লেখক অধ্যাপক জাফর ইকবাল, কথাসাহিত্যিক আনিসুল হক ও ক্রিকেটার সাকিব আল হাসান। স্বাগত বক্তৃব্য দেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক আবু হেনা মোস্তফা কামাল।

গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা ২০১০ সাল থেকে ধারাবাহিকভাবে বই বিতরণ উৎসব পালন করে আসছি। আমি আশা করব তোমরা নতুন বই পেয়ে পড়ায় আরো মনযোগী হবে। সরকারের যে আকাঙ্ক্ষা তা বাস্তবায়ন করে দেশকে সাবলম্বী করে তুলবে।

অধ্যাপক জাফর ইকবাল বলেন, আজ ৩৩ কোটি বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে। এত বই পৃথিবীর কোনো দেশ ছাপায় না, ছাপাতে পারবেও না। শুধু বাংলাদেশ পারবে। তোমরা বাসায় গিয়ে নতুন বই পড়বে।  

আনিসুল হক বলেন, তোমরা খুবই সৌভাগ্যবান যে, তোমরা নতুন বই পাও। আমি কোনোদিন নতুন বই পাই নাই। তাই তোমাদের দেখে আমার ঈর্ষা হচ্ছে। তোমরা বেশি করে বই পড়বে। আমাদের মেয়েরা কিন্তু ছেলেদের চেয়ে বেশি স্কুলে যায়। এজন্য আজ থেকে দশ বা বিশ বছর পরে বাংলাদেশটা হবে একটা সোনার দেশ, সোনার বাংলা।

সাকিব আল হাসান বলেন, আজকের দিনটা বাংলাদেশের জন্য খুবই আনন্দের। তোমাদের হাতে বই তুলে দেওয়াটা সবচেয়ে বড় কাজ। কারণ তোমরাই দেশের ভবিষ্যত। তাই আমি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই, যার অক্লান্ত পরিশ্রমের কারণেই এটা সফল হয়েছে। আশা করি তোমরা সবাই পড়াশোনায় মনোনিবেশ করবে। সঙ্গে সঙ্গে খেলাধুলাটাও করতে হবে। দুটি জিনিসই একসঙ্গে চালাতে হবে এবং সবগুলোতেই ভালো করতে হবে। তোমাদের কাছে এটাই আশা করি।

সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, বই বিতরণ একটি অভাবনীয় উদ্যোগ। উন্নত বাংলাদেশ গড়তে হলে অবশ্যই মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। ২০১৯ সাল হবে মানসম্মত শিক্ষা নিশ্চিতের ভিত্তির বছর।

বই বিতরণ উৎসব উপলক্ষে ঢাবি খেলার মাঠকে সাজানো হয় বর্ণিলসাজে। শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় লাল সবুজের জাতীয় পতাকা। নতুন বইয়ের ঘ্রাণে উল্লসিত তারা।  

প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র রেজা শাহরিয়ার শাকিল বাংলানিউজকে বলে, নতুন বই পড়তে ভালো লাগে। সেটি যদি বছরের প্রথম দিনে হয় আরো আনন্দের।  

একই বিদ্যালয়ের রাইয়াত আহমেদ নীরব বলে, আমি চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছি। এ বছরেও ভালো অধ্যয়নের মাধ্যমে ফলাফল ধরে রাখতে চাই।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯/আপেডট: ১৪১৪ ঘণ্টা
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa