ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দেশজুড়ে বই উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৯
দেশজুড়ে বই উৎসব নতুন বই নিয়ে বাড়ি ফিরছে শিশুরা। ফাইল ফটো

ঢাকা:  ইংরেজি বছরের প্রথম দিন দেশজুড়ে ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’ উদযাপন করছে সরকার।  মঙ্গলবার (০১ জানুয়ারি) প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীর হাতে বিনামূল্যের নতুন পাঠ্যবই তুলে দেওয়া হবে। 

সংশ্লিষ্টরা বলছেন, এবার ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি নতুন পাঠ্যবই বিতরণ করা হবে। এর আগে গত ২৪ ডিসেম্বর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত জাতীয় পর্যায়ের অনুষ্ঠান রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হচ্ছে।  

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেবেন। এসময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আলমগীর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা এবং শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা।  

এদিকে পৃথক অনুষ্ঠঅনে বই উৎসব উদযাপন করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে  সকাল ৯টায় এই অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত থাকছেন।  
এতে প্রধান অতিথি থাকবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল হোসেন।

দেশজুড়ে প্রাথমিক, মাধ্যমিক ও দাখিল, ভোকেশনাল ছাড়াও বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে হচ্ছে। ২০০৮ সালে ক্ষমতায় আসার এই বই উৎসবের আয়েঅজন করে আওয়ামী লীগ সরকার।  

এদিকে রাজধানীর অন্যান্য স্কুলের মতো ঢাকা রেডিডেন্সিয়াল মডেল কলেজে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বই উৎসব-২০১৯ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সব শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হয়।

বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ। এসময় অন্যান্য উপাধক্ষরাও  উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এমএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad