ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

শিক্ষা

চারুকলার ৭০ বছরপূর্তি উপলক্ষে শোভাযাত্রা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৮
চারুকলার ৭০ বছরপূর্তি উপলক্ষে শোভাযাত্রা শোভাযাত্রা, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার ৭০ বছরপূর্তি উপলক্ষে শোভাযাত্রা বের করা হয়েছে।

মঙ্গলবার (২৫ ডিসেম্বর) সকালে অনুষদ প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি বের হয়ে ঢাবির ছাত্র-শিক্ষককেন্দ্র (টিএসসি) প্রদক্ষিণ করে অনুষদে এসে শেষ হয়।  এতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, শিল্পাচার্যের ছেলে প্রকৌশলী ময়নুল আবেদিন, অধ্যাপক রফিকুন নবী এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। এছাড়া চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।  

এর আগে শিল্পাচার্য জয়নুল আবেদিনের সমাধিতে পুস্পস্তবক অর্পণ ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

দিনব্যাপী অনুষ্ঠানের থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান, দলীয় সংগীত, স্মৃতিচারণ ও প্রামাণ্য চিত্র প্রদর্শনী।  

জয়নুল উৎসব ও চারুকলার ৭০বছরপূর্তি উপলক্ষে এ বছরের প্রদর্শনীকে দু’টি পর্বে ভাগ করা হয়েছে। প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিল্পীদের প্রদর্শনী হয়েছে ১০ থেকে ২০ ডিসেম্বর। এছাড়া বার্ষিক প্রদর্শনীতে বিভিন্ন বিভাগের পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের শিল্পকর্ম প্রদর্শনী চলছে ২৩ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত।

এবার শিল্পচার্য জয়নুল আবেদিন সম্মাননা দেওয়া হবে লন্ডন শ্লেড স্কুল অব ফাইন আর্টের পরিচালক অধ্যাপক ড. সুশান কলিন্স ও বরেণ্য শিল্পী মনিরুল ইসলামকে।  

আগামী ২৯ ডিসেম্বর (শনিবার) সকাল সাড়ে নয়টায় চারুকলার বকুলতলায় অনুষ্ঠানের মাধ্যমে সম্মাননা পদক তুলে দেবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৮
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa