ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু ২৫ নভেম্বর

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
ইবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু ২৫ নভেম্বর

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার সাক্ষাৎকার ও বিভাগ পছন্দের সময়সূচি প্রকাশ হয়েছে। আগামী রোববার (২৫ নভেম্বর) শুরু হয়ে বুধবার (২৮ নভেম্বর) মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

এর আগে রোববার (১৮ নভেম্বর) থেকে শুরু হয়েছে বিভাগ পছন্দের সময়।  শুক্রবারের(২৩ নভেম্বর) মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (admission.iubd.info/subject-choice) ইউনিট, রোল নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে বিভাগের পছন্দক্রম দিতে হবে।

পরবর্তীতে অনলাইনে শিক্ষার্থীদের দেওয়া পছন্দক্রমের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি এসএমএস দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের দেওয়া এসএমএস এ প্রদত্ত বিভাগ অনুযায়ী ওয়েবসাইটে ভর্তির আবেদন ফরম পূরণ করে সাবমিট করে এক কপি শিক্ষার্থীদের কাছে রাখতে হবে। পরবর্তীতে অনলাইন থেকে প্র্রিন্টকৃত কপিসহ সাক্ষাৎকারে উপস্থিত করতে হবে।

অনলাইনে বিভাগের পছন্দক্রম ও ভর্তির আবেদন পূরণ না করলে কোনো প্রার্থীকে বিভাগে মনোনয়ন দেওয়া হবে না বলে জানা যায়।  

সোমবার (১৯ নভেম্বর) স্ব-স্ব ইউনিট সমন্বয়কারী বাংলানিউজকে এতথ্য জানিয়েছেন।

সংশ্লিস্ট ইউনিট সূত্রে জানা গেছে, আগামী ২৭ ধর্মতত্ত্ব অনুষদ নভেম্বর ভুক্ত ‘এ’ ইউনিটের সাক্ষাৎকার মেধা তালিকায় স্থানপ্রাপ্তদের অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারে উপস্থিত শিক্ষার্থীদের আগামী ৩ ডিসেম্বরের (মঙ্গলবার) মধ্যে ভর্তির নির্দেশ দেওয়া হয়েছে। ৩ ডিসেম্বরের পর মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তি করা হবে না।  

মেধা তালিকা থেকে ভর্তির পর আসন শূন্য থাকা সাপেক্ষে আগামী ৯ ডিসেম্বর (রোববার) অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তির সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। আগামী ১২ ডিসেম্বরের (বুধবার) মধ্যে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি সম্পন্ন করতে হবে বলে জানায় সংশ্লিস্ট ইউনিট কতৃপক্ষ।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের সাক্ষাৎকার রোববার (২৫ নভেম্বর) ও সোমবার (২৬ নভেম্বর) মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের অনুষ্ঠিত হবে। পরে সাক্ষাৎকারে উপস্থিত শিক্ষার্থীদের আগামী ৩ ডিসেম্বরের মধ্যে ভর্তির নির্দেশ দেওয়া হয়েছে। ৩ ডিসেম্বরের পর মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তি করা হবে না।  

মেধা তালিকা থেকে ভর্তির পর আসন শূন্য থাকা সাপেক্ষে আগামী ৯ ডিসেম্বর (রোববার) অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তির সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। আগামী ১২ ডিসেম্বর (বুধবার) মধ্যে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি সম্পন্ন করতে হবে বলে জানায় সংশ্লিস্ট ইউনিট কতৃপক্ষ।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের সাক্ষাৎকার মঙ্গলবার (২৭ নভেম্বর)  ও বুধবার (২৮ নভেম্বর) যথাক্রমে দুই শিফটের মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের অনুষ্ঠিত হবে। পরে সাক্ষাৎকারে উপস্থিত শিক্ষার্থীদের আগামী ৫ ডিসেম্বরে (বুধবার) মধ্যে ভর্তির নির্দেশ দেওয়া হয়েছে। ৫ ডিসেম্বর এর পর মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তি করা হবে না।  

মেধা তালিকা থেকে ভর্তির পর আসন শুন্য থাকা সাপেক্ষে আগামী ২২ ডিসেম্বর (শনিবার) অপেক্ষমান তালিকা থেকে ভর্তির সাক্ষাতকার অনুষ্ঠিত হবে। আগামী ২৪ ডিসেম্বরের (সোমবার) মধ্যে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি সম্পন্ন করতে হবে বলে জানায়  সংশ্লিস্ট ইউনিট কতৃপক্ষ।

এছাড়াও মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের সাক্ষাৎকার আগামী ২৫, ২৬ এবং ২৭ নভেম্বর যথাক্রমে তিনটি শিফটের মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের অনুষ্ঠিত হবে। তবে এই তিনদিনের সাক্ষাৎকারে কোনো শিক্ষার্থী অনুপস্থিত থাকলে আগামী ২৮ নভেম্বর তাদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। তবে ‘বি’ ইউনিটের ভর্তি এবং আসন খালি থাকা সাপেক্ষে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের সময়সূচি মঙ্গলবার (২০ নভেম্বর) প্রকাশ করা হবে বলে জানিয়েছে ইউনিট সমন্বয়কারীর সদস্যরা।

ভর্তির সাক্ষাৎকারসহ বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd অথবা  www.iubd.info/admission- এ পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।