ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

শর্ত শিথিল করে ইবির 'সি' ইউনিটের ফল প্রকাশ

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
শর্ত শিথিল করে ইবির 'সি' ইউনিটের ফল প্রকাশ

ইবি: প্রশ্নপত্রের সঙ্গে ওএমআর (অপটিক্যাল মার্ক রিডার) অমিলের অভিযোগ ওঠার পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের বিতর্কিত 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। তবে, এবার ফলাফলে করা হয়েছে শর্ত শিথিল।

জানা যায়, রোববার (১৮ নভেম্বর) দুপুর দেড়টার দিকে উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর কাছে ফলাফল হস্তান্তর করেন ইউনিট সমন্ময়কারী কমিটির সদস্যরা। এতে পাসের হার শতকরা ১৩ দশমিক ৯৫ ভাগ।

মোট ৪৫০ আসনের বিপরীতে পাঁচ হাজার ৯৬৪ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন।  এর মধ্যে পাস করেছেন ৮৩২ জন।

তবে খোঁজ নিয়ে জানা যায়, মেধা ও অপেক্ষমাণ তালিকায় থাকা মাত্র ৩০৫ জন শিক্ষার্থী ইউনিটের দেওয়া শর্ত অনুযায়ী লিখিত পরীক্ষায় সাত পেয়ে পাস করেন।

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে জানা যায়, বাণিজ্য শাখায় ৩৬০ আসনের মধ্যে মাত্র ৬২ জন শিক্ষার্থী ইউনিটের দেওয়া শর্তানুযায়ী পাস করেন। যার ফলে অবাণিজ্য শাখায় ২৯৮ আসনই ফাঁকা ছিল। পরে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির এক মিটিংয়ে ইউনিটের দেওয়া শর্তানুযায়ী লিখিত পরীক্ষায় নির্ধারিত নম্বর শিথিল করে ৭ থেকে ৩ করা হয়। এর ভিত্তিতে ৩৬০ জনকে মেধা এবং ২২৯ জন শিক্ষার্থীকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়।

এছাড়া অবাণিজ্য শাখায় ৯০ আসনের বিপরীতে ২৪৩ জন শিক্ষার্থী পাস করে। 'ডি' ইউনিটের ফলাফল বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (ww. iu ac.bd) তে পাওয়া যাবে।  

উল্লেখ্য, গত ৫ নভেম্বর 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালে প্রশ্নপত্রের সঙ্গে ওএমআর (অপটিক্যাল মার্ক রিডার) অমিলের অভিযোগ ওঠে। পরে ৬ নভেম্বর অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি গঠন করা হয়। গত ১৫ নভেম্বর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা বহাল রাখে প্রশাসন।  

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।