ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পাবিপ্রবি নিয়ে সামাজিক মাধ্যমে সমালোচনা নিষিদ্ধ!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
পাবিপ্রবি নিয়ে সামাজিক মাধ্যমে সমালোচনা নিষিদ্ধ! পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) নিয়ে সমালোচনামূলক লেখালেখির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

পাবনা: ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) নিয়ে সমালোচনামূলক লেখালেখির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

এনিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে পাবিপ্রবি প্রশাসন। এর মাত্র পাঁচদিন আগে সভা-সমাবেশ নিষেধ করে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

বুধবার (১৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের সহকারী পরিচালক ফারুক হোসেন চৌধুরী স্বাক্ষরিত এক  সংবাদ বিজ্ঞপ্তিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখির ওপর নিষেধাজ্ঞা জারির বিষয়টি নিশ্চিত করা হয়।

এদিকে, শুক্রবার (৯ নভেম্বর) অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ৭০ জন শিক্ষক আনার বিষয়টি নিশ্চিত করেছেন প্রো ভাইস চ্যান্সেলর ড. আনোয়ারুল ইসলাম। বিষয়টি নিয়েও শিক্ষকদের মধ্যে চরম উদ্বেগ, উৎকণ্ঠা এবং ক্ষোভ দেখা দিয়েছে।

শিক্ষার্থী-অভিভাবক-শিক্ষকরা এ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও আসছে শুক্রবার (১৬ নভেম্বর) নির্ধারিত প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা যথা সময়ে অনুষ্ঠিত হবে।

শহরের পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট, সরকারি মহিলা কলেজ, পাবনা কলেজ, পাবনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পাবনা জেলা স্কুল, আদর্শ গার্লস হাই স্কুল, পাবনা গোপাল চন্দ্র ইনস্টিটিউট (জি সি ইনস্টিটিউট), শহীদ ফজলুল হক পৌর উচ্চ বিদ্যালয়, পাবনা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, পুলিশ লাইন্স স্কুল, পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুল, পাবনা সরকারি কলেজ, জাগির হোসেন একাডেমি, সিটি কলেজ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, পাবনা টাউন গার্লস হাই স্কুল, জান্নাতবিবি জুবিলী বালিকা উচ্চ বিদ্যালয়, মহিম চন্দ্র জুবিলী উচ্চ বিদ্যালয়, সেন্ট্রাল গার্লস হাই স্কুল, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ (টিটিসি), পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ইমাম গায্যালি গার্লস স্কুল অ্যান্ড কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.pust.ac.bd এবং admission11819.pust.acbd  ওয়েব সাইটে পাওয়া যাচ্ছে।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ৭০ জন শিক্ষককে এনে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন পাবিপ্রবি শিক্ষকরা। প্রতিষ্ঠার পর এই ধরনের কাজ এর আগে না হলেও এবারই প্রথম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের পূর্বের কর্মস্থল থেকে শিক্ষকদের এনে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে। বিষয়টি অনেকেই উদ্দেশ্যপ্রণোদিত বলে আখ্যায়িত করেছেন। এতে খরচ হবে অতিরিক্ত টাকা। যার কোনো যৌক্তিকতা নেই বলেও জানান নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক।

অপরদিকে গত ৫ নভেম্বর বিশ্ববিদ্যালয় প্রশাসন দশ ছাত্রকে বহিষ্কার করে অনির্দিষ্টকালের জন্যে বন্ধ ঘোষণার পাঁচদিন পর সভা সমাবেশ নিষিদ্ধ করেন। পরে শিক্ষার্থীরা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখির মাধ্যমে প্রতিবাদ অব্যাহত রাখে। সভা সমাবেশ নিষিদ্ধের চারদিন পর প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ফেসবুকে লেখালেখির ওপর নিষেধাজ্ঞা জারি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

৫ নভেম্বর ছয় দফা দাবিতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন, বিক্ষোভ ও উপাচার্যের কার্যালয়ে অবরোধের পর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। একই সঙ্গে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ১০ ছাত্রকে বহিষ্কার করা হয়। এরপর গত ১০ নভেম্বর ও ৫ নভেম্বর অনুষ্ঠিত রিজেন্ট বোর্ডের ৪৭তম জরুরি সভার সিদ্ধান্ত মোতাবেক বিশ্ববিদ্যালয়ের শান্তিশৃঙ্খলা রক্ষায় সভা ও সমাবেশ বন্ধ ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ২২১৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।