ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শফিউল ইসলামের পিএইচডি অর্জন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
শফিউল ইসলামের পিএইচডি অর্জন শেখ মোহাম্মদ শফিউল ইসলাম। ফাইল ফটো

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধীনে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন শেখ মোহাম্মদ শফিউল ইসলাম। গত ৩১ অক্টোবর অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় তার পিএইচডির অনুমোদন দেওয়া হয়।

‘পারসেপশন অব ফারমার্স অন দ্য ইমপেক্ট অব টেলিভিশন প্রোগ্রাম ইন সাসটেনেবল অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্ট অব বাংলাদেশ: অ্যা কেস স্টাডি অন হ্রদয়ে মাটি ও মানুষ’ এই অভিসন্দর্ভের জন্য তিনি এ ডিগ্রি অর্জন করেন।  

বাংলাদেশের সাবেক প্রধান তথ্য কমিশনার এবং ঢাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মো. গোলাম রহমানের তত্ত্বাবধানে ড. ইসলাম তার গবেষণার কাজ সম্পন্ন করেন।

বর্তমানে তিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক এবং ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান।  

যোগাযোগ ও তথ্য প্রবাহের মাধ্যমে কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করার লালিত বাসনা থেকেই তিনি এ গবেষণার উদ্যোগ নেন।

ড. ইসলাম দেশ-বিদেশের উন্নয়ন ও দাতাসংস্থার জন্য প্রায় ৬০টি গবেষণা, প্রশিক্ষণ এবং অ্যাডভোকেসি প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করেন। তিনি দেশ-বিদেশের প্রায় ৫ হাজারের বেশি সাংবাদিক, সরকারি কর্মকর্তা ও উন্নয়ন কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছেন।  

যৌথভাবে লিখেছেন ১০টি বই। তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি একজন মিডিয়া ব্যক্তিত্ব।  

টেলিভিশন টক শো, সাংবাদিকতা, উন্নয়ন ও যোগাযোগ বিষয়ক বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক সেমিনার এবং কনফারেন্সে প্রায়ই অংশ নেন তিনি।  

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।