ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নোবিপ্রবিতে আন্তর্জাতিক হাল্ট প্রাইজের উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
নোবিপ্রবিতে আন্তর্জাতিক হাল্ট প্রাইজের উদ্বোধন আন্তর্জাতিক হাল্ট প্রাইজের উদ্বোধন

নোয়াখালী: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) কেক কেটে ও বেলুন উড়িয়ে মাসব্যাপী ‘আন্তর্জাতিক হাল্ট প্রাইজ প্রতিযোগিতা-২০১৯’ এর উদ্বোধন করেছেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান।

সোমবার (১২ নভেম্বর) কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে র‌্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালিটি ক্যাম্পাসের গোলচত্বর প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, বিভিন্ন অনুষদের ডিন, আইআইএস ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) উম্মে হাবিবা, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক সমিতির নেতারাসহ আইআইএস ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।  

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, উদ্ভাবনী আইডিয়া এবং চিন্তা ভাবনার মাধ্যমে দেশ এগিয়ে যায়। ক্লাস লেকচার ও পরীক্ষার পাশাপাশি শিক্ষার্থীরা যখন কো-কারিকুলাম অ্যাক্টিভিটিস হিসেবে হাল্ট প্রাইজের মতো উদ্ভাবনী প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে তখন তাদের মেধা ও সৃজনশীলতা বৃদ্ধি পাবে। হাল্ট প্রাইজের উত্তোরত্তর সফলতা কামনা করেন তিনি।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো আন্তর্জাতিক প্রোগ্রাম হাল্ট প্রাইজের আয়োজন করছে। হাল্ট প্রাইজ হলো- হাল্ট প্রাইজ ফাউন্ডেশন, জাতিসংঘ এবং মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার সংগঠন ‘গ্লোবাল ইনিশিয়েটিভ’র অধীন একটি উদ্যোক্তা তৈরির প্রতিযোগিতা, যাকে শিক্ষার্থীদের নোবেল প্রাইজ বলা হয়ে থাকে।

প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন শীর্ষ বিশ্ববিদ্যালয় যেমন- হার্ভার্ড, ক্যামব্রিজ, সাউথ ক্যালিফোর্নিয়াসহ নানা বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে থাকে। যার মাধ্যমে জাতিসংঘের চিহ্নিত সমস্যার সমাধান এবং তা বাস্তবায়নের লক্ষ্যে ব্যবসায়িক পরিকল্পনার জন্য ১ মিলিয়ন ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৮ কোটি টাকা) পুরস্কার দেওয়া হয়। হাল্ট প্রাইজের পার্টনার হিসেবে রয়েছে জাতিসংঘ এবং হাল্ট ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল। বিশ্বের সবচেয়ে সম্মানজনক এই প্রতিযোগিতায় এ বছর ১০ হাজার বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে।  
হাল্ট প্রাইজ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৫ ডিসেম্বর ২০১৮ বাছাই পর্বের ফাইনাল প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে।

বাছাই পর্বের প্রতিযোগিতাটি আয়োজনে সার্বিক সহযোগিতা করছে নোবিপ্রবি ইনস্টিটিউট অব ইনফরমেশন সায়েন্সেস। এ প্রতিযোগিতায় নোবিপ্রবি’র শিক্ষার্থী, শিক্ষকসহ বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এবং প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত থাকবেন।  

৩০ নভেম্বর গ্রুমিং সেশন ২ ডিসেম্বর কনসেপ্ট জমা দেয়ার শেষ তারিখ ও রাউন্ড-১ বিচারক প্যানেল জমা করা কনসেপ্ট থেকে ন্যূনতম ১৫টি গ্রুপের কনসেপ্ট বাছাই করবেন, ৩ ডিসেম্বর রাউন্ড-২ বিচারক প্যানেল বাছাই হওয়া ১৫টি গ্রুপের কনসেপ্ট প্রেজেন্টেশনের মধ্য থেকে পাঁচটি গ্রুপ চূড়ান্ত করবেন, ৫ ডিসেম্বর ফাইনাল রাউন্ড বিচারক প্যানেল বাছাই হওয়া ৫টি গ্রুপের কনসেপ্ট প্রেজেন্টেশনের মধ্য থেকে একটি গ্রুপকে বিজয়ী ঘোষণা করবেন।

প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ থেকে ৩-৪ জন সদস্যবিশিষ্ট একাধিক দল অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারী দলের প্রত্যেক সদস্য পাবে বিল ক্লিনটন স্বাক্ষরিত একটি সনদ এবং বিজয়ী দল নোবিপ্রবি থেকে সরাসরি চীন, সিঙ্গাপুর ও মালয়েশিয়ার যেকোন একটিতে অনুষ্ঠিতব্য আঞ্চলিক পর্যায়ে অংশগ্রহণ করার সুযোগ পাবে। বিস্তারিত জানতে: www.hultprizeat.com/noakhali

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।