ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যা যা থাকছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রকল্পে 

মাহবুব আলম, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৮
যা যা থাকছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রকল্পে  শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়

ঢাকা: নেত্রকোণায় প্রতিষ্ঠিত ‘শেখ হাসিনা বিশ্বিবদ্যালয়’ স্থাপনে ২ হাজার ৬৩৭ কোটি টাকার একটি প্রকল্পে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। 

এর আওতায় ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। বুধবার (০৭ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

 

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়টি নেত্রকোণা সদরের ৫০০ একর জমির ওপর স্থাপন করা হবে। ওই জমিতে ১০ তলা ভিতের ১০ তলা বিশিষ্ট তিনটি একাডেমিক ভবন নির্মাণ করা হবে। ১০ তলা ভিতের ওপর ১০ তলার দুটি ছাত্রী ও দুটি ছাত্র হল এবং শিক্ষকদের জন্য ১০ তলা ভিতের ওপর একটি ১০ তলা আবাসিক ভবন নির্মাণ করা হবে।

‘এছাড়াও চার তলা ভিতের ওপর একটি চার তলার প্রশাসনিক ভবন, কর্মকর্তা কর্মচারীদের জন্য ১০ তলা ভিতের ওপর আবাসিক ভবন, শিক্ষকদের জন্য ১০ তলা ভিতের ওপর একটি ১০ তলা ডরমিটরি ভবন তৈরি, উপাচার্য ও রেজিস্ট্রারের জন্য ২ তলা ভিতের ওপর দুই তলা বিশিষ্ট দুটি ডুপ্লেক্স বাংলো নির্মাণ করা হবে। ’

পড়ুন >> শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়সহ একনেকে ২৮ প্রকল্পের অনুমোদন 

তিনি জানান, পাশাপাশি ৩ তলা ভিত্তির ওপর একটি তিনতলা বিশিষ্ট কেন্দ্রীয় লাইব্রেরি ভবন, চার তলা ভিত্তির ওপর চার তলার একটি মেডিকেল ও ডে-কেয়ার সেন্টার এবং একটি ৫ তলা ভিত্তির ওপর ৫ তলা বিশিষ্ট একটি স্টাফ স্কুল ও কলেজ ভবন এবং উপ-উপাচার্য ও ট্রেজারারের জন্য একটি ৪ তলা ভিত্তি বিশিষ্ট ৪ তলার ভবন নির্মাণ করা হবে।  

২০১৭ সালে মন্ত্রিসভায় ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা’র অনুমোদন দেওয়া হয়। এখন এর স্থায়ী রূপ দিতে প্রকল্পটি নেওয়া হয়েছে।  

২০২১ সালের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘গবেষণাধর্মী এ বিশ্ববিদ্যালয়ে মানবিক, বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, সামাজিক বিজ্ঞান ও বাণিজ্যের বিষয়গুলো পড়ানো হবে। স্নাতক ও স্নানকোত্তরসহ এমফিল ও পিএইচডি ডিগ্রিও দেবে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়। ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকেই বিশ্ববিদ্যালয়টিতে চারটি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে। ’

এর আগে চলতি বছরের ২৮ জানুয়ারি ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল-২০১৮’ জাতীয় সংসদে পাস হয়। বিশ্ববিদ্যালয়টি প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও প্রখ্যাত শিক্ষাবিদ ড. রফিকউল্লাহ খান।  

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, নতুন এ বিশ্ববিদ্যালয়ে খেলাধুলার পর্যাপ্ত জায়গা রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃষ্টির পানি সংরক্ষণে বিশ্ববিদ্যালয়টিতে ব্যবস্থা রাখারও নির্দেশনাও দিয়েছেন তিনি।  

‘ভাটি অঞ্চলের এ বিশ্ববিদ্যালয়ে হাওরের অর্থনীতি ও উন্নয়ন নিয়ে গবেষণার ওপরও গুরুত্বারোপের জন্যও শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। ’

এর আগে ৬ নভেম্বর জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদনের বিষয়টি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৮
এসআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।