ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফলপ্রকাশ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
ঢাবির ‘ঘ’ ইউনিটের ফলপ্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকেল ৩টা ৪০ মিনিটের দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে উপাচার্য মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশ করেন।

এতে রেকর্ডসংখ্যক ২৬ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন।

এর মধ্যে আলাদাভাবে বিজ্ঞানে ২৪ দশমিক ৫৬ শতাংশ, মানবিকে ৪৭ দশমিক ৮৯ শতাংশ ও ব্যবসায় ১৭ দশমিক ৯৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। সবমিলিয়ে পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১৮ হাজার ৪৬৩  জন। অাগের বছর পাসের হার ছিল ১৪ শতাংশ।

‘ঘ’ ইউনিটের অধীনে বিভিন্ন বিষয়ে এ বছর ৯৫ হাজার ৩৪১ টি আবেদন জমা পড়ে। পরীক্ষায় অংশগ্রহণ করেন ৭০ হাজার ৪৪০ জন।

শুক্রবার (১২ অক্টোবর) অনুষ্ঠিত এ ভর্তি পরীক্ষার আগের রাতেই প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। বিভিন্ন সংবাদমাধ্যমে এ নিয়ে খবরও প্রকাশ হয়। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে অভিযোগ অস্বীকার করা হয়।

পাসকৃত সকল শিক্ষার্থীকে আগামী ২২ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত জানতে এবং সেখানকার নির্দেশনা অনুযায়ী বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে বলা হয়েছে। এছাড়া কোটায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ১৭ থেকে ২৪ অক্টোবরের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করে সঠিকভাবে পূরণ করে ডিন অফিসে জমা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ফল নিরীক্ষণের জন্য ফি প্রদান-সাপেক্ষে আগামী ১৭ থেকে ২২ অক্টোবরের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও মোবাইল থেকে ফল জানতে পারবেন। যেকোনো মোবাইল অপারেটরের মেসেজ অপশনে গিয়ে DU স্পেস GHA স্পেস ভর্তি পরীক্ষার রোল নম্বর লিখে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফিরতি এসএমএসে ফল জানা যাবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসইটেও admission.eis.du.ac.bd ফল জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
এসকেবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।