ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

সরকারি হলো আরো ৩ কলেজ ও ১৯ মাধ্যমিক বিদ্যালয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
সরকারি হলো আরো ৩ কলেজ ও ১৯ মাধ্যমিক বিদ্যালয়

ঢাকা: আরো তিনটি বেসরকারি কলেজ এবং ১৯টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ করেছে সরকার। যেসব উপজেলায় সরকারি কলেজ ও মাধ্যমিক বিদ্যালয় নেই সেখানে একটি করে কলেজ ও মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা হচ্ছে।

সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০১৮ এর আলোকে ৮ অক্টোবর থেকে সরকারিকরণ করে বৃহস্পতিবার (১১ অক্টোবর) তিনটি কলেজ সরকারি করে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

সরকারি হওয়া কলেজগুলো হলো- হবিগঞ্জের লাখাই উপজেলার লাখাই মুক্তিযোদ্ধা ডিগ্রি কলেজ, পিরোজপুরের ইন্দুরকানী ডিগ্রি কলেজ ও জয়পুরহাটের আক্কেলপুর মুজিবর রহমান কলেজ।

এনিয়ে দেশে সরকারি কলেজ ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৬২১টি। যেসব উপজেলায় সরকারি কলেজ নেই সেখানে একটি করে কলেজকে জাতীয়করণের উদ্যোগের অংশ হিসেবে এসব প্রতিষ্ঠান সরকারিকরণ করা হচ্ছে।

সরকারি হলো ১৯ মাধ্যমিক বিদ্যালয়
আরো ১৯টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা হয়েছে। আদেশে বলা হয়েছে, সরকারি হওয়া এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা অন্যত্র বদলি হতে পারবেন না।

শরীয়তপুরের জাজিরা মোহর আলী মডেল উচ্চ বিদ্যালয় ও নড়িয়া বিহারী লাল পাইলট (মডেল) উচ্চ বিদ্যালয়, নওগাঁর রাণীনগর পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ও গোটগাড়ী শহীদ মামুন হাই স্কুল ও কলেজ, সিরাজগঞ্জের শাহজাদপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয় ও বেলকুচি উপজেলার সোহাগপুর এস.কে. পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, বরগুনার বামনা উপজেলার সারওয়ারজাহান পাইলট উচ্চ বিদ্যালয়, বগুড়ার শিবগঞ্জ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়কে সরকারি করেছে সরকার।

শেরপুরের নকলা পাইলট উচ্চ বিদ্যালয় ও ঝিনাইগাতী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, পিরোজপুরের স্বরুপকাঠী পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া পাইলট মডেল উচ্চ বিদ্যঅলয়, দিনাজপুরের বোচাগঞ্জের সেতাবগঞ্জ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, টাঙ্গাইলের সখীপুর পিএম পাইলট মডেল স্কুল অ্যান্ড কলেজ, নরসিংদীর মনোহরদী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, গাজীপুরের শ্রীপুর পাইলট ইচ্চ বিদ্যালয়কে সরকারিকরণ করা হয়েছে।

এছাড়া মানিকগঞ্জের সিংগাইর মডেল পাইলট উচ্চ বিদ্যালয় ও দৌলতপুর উপজেলার দৌলতপুর পি.এস মডেল উচ্চ বিদ্যালয়, পটুয়াখালীর দুমকী উপজেলার লেবুখালী হাবিবুল্লা মাধ্যমিক বিদ্যালয় সরকারি করেছে সরকার।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।