ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবির ‘বঙ্গবন্ধু চেয়ারে’ অধ্যাপক শামসুজ্জামনের যোগদান

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
ইবির ‘বঙ্গবন্ধু চেয়ারে’ অধ্যাপক শামসুজ্জামনের যোগদান ইবি প্রশাসন ভবনের সভা কক্ষে বাংলা একাডেমির সদ্যবিদায়ী মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানকে সংবর্ধনা দেওয়া হয়। 

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ারে’ দুই বছরের জন্য যোগদান করেছেন বাংলা একাডেমির সদ্যবিদায়ী মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। 

সোমবার (৮ অক্টোবর) বিকেল তিনটার দিকে  বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে তিনি বাংলা বিভাগে যোগদান করেন।  

পরে বিকেল সাড়ে ৩টার দিকে প্রশাসন ভবনের সভা কক্ষে তাকে সংবর্ধনা দেওয়া হয়।

 

এসময় অধ্যাপক শামসুজ্জামান খান বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করেন এবং কীভাবে তিনি বঙ্গবন্ধুর লেখা পান্ডুলিপি প্রকাশ্যে নিয়ে এসেছেন সে গল্পও শোনান।  

ভবিষ্যতে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর অজানা ইতিহাস জানানোর প্রাণান্তকর চেষ্টা করে যাওয়ারও প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

সংবর্ধনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী, উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, শাপলা ফোরামের সভাপতি ও সাবেক উপ উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন প্রমুখ।  

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৭ সালের ২০ জুলাই বাংলাবিভাগের অধীনে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করে বিশ্ববিদ্যালয়ের ২৩৫তম সিন্ডিকেট। পরে এ বছরের ১৯ মে বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক নিয়োগ বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিজ্ঞাপিত পদের জন্য আবেদনকারীদের মধ্যে বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানকে বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক পদে মনোনীত করে বিশ্ববিদ্যালয়ের ২৪২তম সিন্ডিকেট।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।