ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

কোটার দাবিতে প্রতিবন্ধীদের ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৮
কোটার দাবিতে প্রতিবন্ধীদের ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ প্রতিবন্ধীদের ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ

রাবি: প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে সরাসরি নিয়োগে প্রতিবন্ধী কোটার দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

রোববার (৭ অক্টোবর) বেলা ১২টা থেকে ‘প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার ব্যানারে অবস্থান নেয়। এসময় শিক্ষার্থীরা ১১ দফা দাবি জানায়।

দাবিগুলোর মধ্যে রয়েছে- সরকারি চাকরিতে বিনা শর্তে ৫ শতাংশ কোটা সংরক্ষণ, সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত চাকরির প্রিলি পরীক্ষা থেকে প্রতিবন্ধী কোটা কার্যকর, সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়ে তরুণ প্রতিবন্ধীদের ম্যধ থেকে প্রতিনিধি রাখা, প্রতিবন্ধী মন্ত্রণালয়, জাতীয় প্রতিবন্ধী অধিদফতর করা, সরকারি ও বেসরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা শিথিল করা ইত্যাদি।

আন্দোলনের আহ্বায়ক হুমায়ূন কবীর বাংলানিউজকে বলেন, দেশে বর্তমানে প্রায় দেড় কোটি প্রতিবন্ধী রয়েছে। এ বিশাল সংখ্যক জনগোষ্ঠীকে বাদ দিয়ে উন্নয়ন করা সম্ভব নয়। এরআগে আমাদের জন্য মাত্র ১ শাতংশ কোটা ছিল, যা প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য। সেটাও আবার তুলে দেওয়া হয়েছে।  
তাই আমরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি। পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীকে এগিয়ে নিতে আমরা ৫ শতাংশ কোটা দাবি জানাচ্ছি।

সোমবারের (৮ অক্টোবর) মধ্যে এ দাবি মেনে নেওয়া না হলে অনশন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।