ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মন্দকে প্রতিরোধ না করলে উচ্চশিক্ষা বৃথা: আনিসুজ্জামান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৮
মন্দকে প্রতিরোধ না করলে উচ্চশিক্ষা বৃথা: আনিসুজ্জামান ৫১তম সমাবর্তন অনুষ্ঠান

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, ভালোর পক্ষে দাঁড়িয়ে মন্দকে প্রতিরোধ করতে না পারে তাহলে তাদের উচ্চশিক্ষা বৃথা।

শনিবার (০৬ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আনিসুজ্জামান বলেন, আমি খুব জোর দেবো শিক্ষার্থীদের মূল্যবোধের বিকাশে। উচ্চশিক্ষা লাভ করে শিক্ষার্থীরা যদি ভালোমন্দ বিচার করতে না পারে এবং ভালোর পক্ষে দাঁড়িয়ে মন্দকে প্রতিরোধ করতে না পারে তাহলে তাদের উচ্চ শিক্ষা বৃথা। জীবনে আহরিত মূল্যবোধ সমাজের প্রচলিত মূল্যবোধ নাও হতে পারে। শিক্ষার্থীরা যদি মানুষের কল্যাণের লক্ষে উত্তরাধিকারসূত্রে পাওয়া মূল্যবোধের বিরুদ্ধে বিদ্রোহ করে, সর্বাগ্রে আমি তাকেই স্বাগত জানাবো।

গ্রাজুয়েটদের উদ্দেশে তিনি বলেন, তোমরা ভুলে যেও না তোমাদের আজকের কৃতিত্বের মূলে রয়েছে তোমাদের পরিবার, শিক্ষায়তন ও এই গরিব দেশ। পৃথিবীর যেখানেই তোমরা থাকো, যে অবস্থায় থাকো পরিবার ও দেশের কাছে তোমাদের ঋণ ভুলে যেও না। সাধ্যমতো চেষ্টা করো সে ঋণ পরিশোধ করতে।  

শিক্ষা ব্যবস্থা নিয়ে জাতীয় এ অধ্যাপক বলেন, শিক্ষা ব্যবস্থা হওয়া উচিত পিরামিডের মতো। এর ভিত্তি হবে চওড়া, উচ্চ শিক্ষা হবে তার চূড়া। সকলে যাতে প্রাথমিক শিক্ষা লাভ করতে পারে, তা সর্বাগ্রে দেখা দরকার।

আনিসুজ্জামান বলেন, পৃথিবীতে জ্ঞানের যে বিস্ফোরণ ঘটছে তা অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি। ফলে আমাদের লব্ধ জ্ঞানের অনেকটাই প্রতিনিয়ত বাতিল হয়ে যাচ্ছে। সেখানে নতুন জ্ঞানের সৃষ্টি হচ্ছে। জ্ঞানের সৃষ্টিতে আমরা তেমন অগ্রসর হতে পারিনি। তবে যে নতুন জ্ঞান সৃষ্ট হচ্ছে, তা আয়ত্ত করতে আমরা চেষ্টা করছি। সে প্রয়াস তীব্র না হলে আমাদের শিক্ষার্থীরা সত্যি সত্যি পিছিয়ে পড়বে।
 
বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৮
এসকেবি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।