ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আমি জীবনেও কোনো ধর্মের বিরুদ্ধে লিখি নাই: জাফর ইকবাল 

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৮
আমি জীবনেও কোনো ধর্মের বিরুদ্ধে লিখি নাই: জাফর ইকবাল  শাবিপ্রবির অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। ছবি: বাংলানিউজ

সিলেট (শাবিপ্রবি): লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, আমি কোনো ধর্মের বিরুদ্ধে জীবনে এক কলমও লিখি নাই। আমার পরিবারের সকলে ছিলেন ধর্মপরায়ণ। সব ধর্মের প্রতি সমানভাবে আমি শ্রদ্ধা পোষণ করি। 

বুধবার (৪ অক্টোবর) সন্ধ্যায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবালের শেষ কর্মদিবস উপলক্ষে আয়োজিত ‘রঙিন চশমা’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের শিক্ষার্থীদের আয়োজনে কেন্দ্রীয় অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

জাফর ইকবাল বলেন, আমি সবসময় মুক্তিযুদ্ধের কথা বলি দেখে আমার ওপর হামলা হয়। মুক্তিযুদ্ধের বিরোধীরা আমাকে প্রথমে নাস্তিক হিসেবে প্রতিষ্ঠিত করে মেরে ফেলতে চেয়েছিল। তারা মনে করেছিল নাস্তিক হিসেবে প্রতিষ্ঠিত করার পর আমাকে মেরে ফেললে কেউ কিছু মনে করবে না।  

এ সময় তিনি শাবিপ্রবিতে ২৪ বছরের শিক্ষকতা জীবনের বিভিন্ন স্মৃতি রোমন্থন করেন এবং শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।  

১৯৯৪ সালের ৪ অক্টোবর শাবিপ্রবিতে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। এর আগে তিনি যুক্তরাষ্ট্রের বিখ্যাত বেল রিসার্চ সেন্টারে প্রায় দুই দশক গবেষক হিসেবে কর্মরত ছিলেন।  

বাংলাদেশ সময়: ০৪২২ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।