ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ইবির বঙ্গবন্ধু চেয়ারে নিয়োগ পেলেন অধ্যাপক শামসুজ্জামান 

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৮
ইবির বঙ্গবন্ধু চেয়ারে নিয়োগ পেলেন অধ্যাপক শামসুজ্জামান 

ইবি: বাংলা একাডেমীর সদ্য বিদায়ী মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গবন্ধু চেয়ারে নিয়োগ দেয়া হয়েছে। 

সোমবার (১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ২৪২ তম সিন্ডিকেট বরেণ্য এ অধ্যাপককে ২ বছর মেয়াদে নিয়োগ দেয়।  

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার এস এম আব্দুল লতিফ বাংলানিউজকে এতথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত বছরের ২০ জুলাই বাংলা বিভাগের অধীনে বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠা করে বিশ্ববিদ্যালয়ের ২৩৫ তম সিন্ডিকেট। পরে এ বছরের ১৯ মে বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক নিয়োগ বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

বিজ্ঞাপিত পদের জন্য আবেদনকারীদের মধ্যে বাংলা একাডেমীর মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানকে বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক পদে মনোনীত করে বিশ্ববিদ্যালয়ের ২৪২ তম সিন্ডিকেট।

অধ্যাপক শামসুজ্জামান ফোকলোর গবেষণায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত। শিল্প, সাহিত্য ও সংস্কৃতির নানা বিষয়ে তার লেখনিতে রয়েছে অসামান্য দক্ষতা। এসব বিষয়ে প্রায় একশ’টিরও বেশি বই রচনা ও সম্পাদনা করেন তিনি। বঙ্গবন্ধুর ওপর গবেষণাধর্মী পাঁচটি গ্রন্থ রচনা করেছেন তিনি। লেখনিতে অসামান্য দক্ষতার জন্য তিনি রাষ্ট্রীয় একুশে পদকসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।  

অধ্যাপনা দিয়ে কর্মজীবন শুরু করেন শামসুজ্জামান খান। বিভিন্ন মেয়াদে বাংলা একাডেমীর পরিচালক, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালকের দায়িত্বে ছিলেন তিনি। সর্বশেষ ২০০৯ সাল থেকে এ বছরের ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাংলা একাডেমীর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।  

বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বাংলানিউজকে বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে খ্যাতিমান এ অধ্যাপকের গবেষণা অসামান্য। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে নানা গ্রন্থ রচনা করেছেন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ারে অধিষ্ঠিত হওয়ার ফলে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার এক নতুন দ্বার উন্মোচিত হয়েছে। '  

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।