ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

তরুণ শিক্ষিত প্রজন্মই সমাজের ‘চেঞ্জমেকার’: স্পিকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৮
তরুণ শিক্ষিত প্রজন্মই সমাজের ‘চেঞ্জমেকার’: স্পিকার বক্তব্য দিচ্ছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী-ছবি-বাংলানিউজ

ঢাকা: তরুণ শিক্ষিত প্রজন্মই সমাজের সত্যিকারের ‘চেঞ্জমেকার’। তারাই ভবিষ্যতের বিশ্বকে গড়ে তুলবে। তবে পরিবর্তনটা যাতে সবসময়ই ইতিবাচক ও মানবজাতির কল্যাণের জন্য হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

দেশের ইংরেজি মাধ্যমে ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেলে ২০১৭-২০১৮ সেশনে অনন্য কৃতিত্ব অর্জনকারী ৬৫৫ শিক্ষার্থীকে ‘চেঞ্জ মেকার্স অ্যাওয়ার্ডস’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী একথা বলেন।

মঙ্গলবার (২ অক্টোবর) সকাল ১০টায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এবং ইংরেজি পত্রিকা ডেইলি সান-এর যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান এবং ডেইলি সান পত্রিকার সম্পাদক এনামুল হক চৌধুরী।  

শিক্ষার্থীদের উদ্দেশে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তোমাদের সফল হতে হবে। কাউকেই পিছিয়ে থাকলে চলবে না। এজন্য তোমাদের প্রস্তুত হতে হবে। কিন্তু শিক্ষা ছাড়া সফল হওয়ার আর কোনো সিঁড়ি নেই। একইসঙ্গে সমাজের লিঙ্গ বৈষম্য দূর করতে শিক্ষাই অন্যতম চাবিকাঠি।

তরুণ প্রজন্মকে তথ্যপ্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে সময়ের সর্বোচ্চ ব্যবহার করে সুযোগকে কাজে লাগাতে হবে।  

এসময় বিশ্বচ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতি নিতে তিনি শিক্ষার্থীদের আহ্বান জানান।

তিনি আরও বলেন, স্বীকৃতি নতুন মেধাবী তৈরি ও সমৃদ্ধ জাতি গঠনে মুখ্য ভূমিকা পালন করে। শিক্ষা কার্যক্রমকে বেগবান ও মেধাবীদের মূল্যায়নের জন্য এ ধরনের সম্মাননা অনুপ্রেরণার সোপান হিসেবে বিবেচিত হবে।  

স্পিকার বলেন, শিক্ষার্থীদের শুধু কারিকুলামে অন্তর্ভুক্ত বিষয়ে নয় এর পাশাপাশি জ্বালানি সংকট, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা, শরণার্থী সমস্যা, জলবায়ুর কারণে সৃষ্ট উদ্বাস্তু সমস্যা সম্পর্কেও জ্ঞান অর্জন করতে হবে। কেননা জ্ঞানই শক্তি।

তিনি আরও বলেন, তীব্র প্রতিযোগিতামূলক এ যুগে নিজেকে বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলে ইতিবাচক বিশ্ব গড়ায় অংশ নিতে হবে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, সাধারণভাবে বলা হয় যে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের কাছে বাংলাদেশ এবং এর ইতিহাস ও সংস্কৃতিতে পর্যাপ্ত জ্ঞান বা আগ্রহ নেই।

তিনি আরও বলেন, তোমাদের এই সামাজিক ধারণার পরিবর্তন করতে হবে। তোমাদের এই দেশের স্বাধীনতা যুদ্ধ এবং তার সংস্কৃতি, ঐতিহ্য, ইতিহাস এবং বিখ্যাত মানুষের কাজের বিষয়ে জানতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৮
এসএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।