ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সবখানে খেলার মাঠের ব্যবস্থার অনুরোধ শিক্ষামন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
সবখানে খেলার মাঠের ব্যবস্থার অনুরোধ শিক্ষামন্ত্রীর গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধন অনুষ্ঠান

রাজশাহী: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শুধু ক্লাসরুমের শিক্ষা নয়, ছেলেমেয়েদের খেলাধুলা, শরীর চর্চার সঙ্গে যুক্ত রেখে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। সেই লক্ষ্যে দেশের সবখানে মাঠের ব্যবস্থা করতে সবার কাছে অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

রোববার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে রাজশাহীর শারীরিক শিক্ষা কলেজ মাঠে ৪৭তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অনুরোধ জানান।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তুলতে করা নতুন শিক্ষানীতি বাস্তবায়নের সরকার কাজ করে যাচ্ছে।

এটি হলে ২০৪১ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ উন্নত সমৃদ্ধশালী দেশ হিসেবে স্বীকৃতি লাভ করবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ সবসময় বিদেশ থেকে জ্ঞান ও প্রযুক্তি আমদানি করে এসেছে, ভবিষ্যতেও করতে হবে। তবে আমরা কেবল আমদানিকারক থাকবো না, জ্ঞান ও প্রযুক্তি রপ্তানি করতে সক্ষম হবো। তাই প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ক্রীড়ানুশীলনের বিকল্প নেই। ছেলেদের পাশাপাশি মেয়েরাও প্রশংসনীয় সাফল্য অর্জন করায় বাংলাদেশ বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, খেলাধুলা, শরীরচর্চা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নেতৃত্বের গুণাবলী বিকাশে এগুলোর অবদান রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ড বাড়াতে হবে। খেলাধুলা মাদক ও জঙ্গিবাদ থেকে ছেলেমেয়েদের দূরে রাখবে। তাই আমাদের ছেলেমেয়েদের এতে উৎসাহিত করতে হবে।

নাহিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, বিদ্যুৎসহ সব সেক্টরে আমূল পরিবর্তন হয়েছে। এ উন্নয়নকে আমাদের ধরে রাখতে হবে।

এর আগে পাঁচ দিনব্যাপী এই প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।  

অনুষ্ঠানে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি এ প্রতিযোগিতার আয়োজন করেছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের রুটিন দায়িত্বে নিয়োজিত মহাপরিচালক প্রফেসর মোহাম্মদ শামছুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, রাজশাহীর বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর জিয়াউল হক, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান একেএম ছায়েফ উল্যাহ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীর চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদ বক্তব্য রাখেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিভিন্ন গ্রুপের অংশগ্রহণে মনোজ্ঞ ডিসপ্লে অনুষ্ঠিত হয়।  

এবার জাতীয় পর্যায়ে চারটি ইভেন্টে মোট ৫২৮ জন শিক্ষার্থী ৪৭তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করছে। ৪ অক্টোবর পর্যন্ত চূড়ান্ত পর্বের খেলা চলবে।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।