ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সরকারি চাকরিতে কোটা বাতিলের সুপারিশের প্রতিবাদ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
সরকারি চাকরিতে কোটা বাতিলের সুপারিশের প্রতিবাদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের মানববন্ধন

রাবি: প্রথম ও দ্বিতীয় শ্রেণীর (নবম থেকে ১৩তম গ্রেড) সরকারি চাকরিতে কোটা বাতিলের সুপারিশের প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।

বুধবার (২৬ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে আয়োজিত মানববন্ধনে তারা এ প্রতিবাদ জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘কোটা কারও দান নয়, এটা বঙ্গবন্ধু কর্তৃক মুক্তিযোদ্ধাদের উপহার।

সরকারি চাকরিতে কোটা বাতিল করতে হলে সব শ্রেণীতে বাতিল করতে হবে। কেবল প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে কোটা বাতিলের সুপারিশের মধ্য দিয়ে এদেশের মুক্তিযোদ্ধাদের অবমাননা করা হয়েছে। ’

‘মুক্তিযোদ্ধারা এদেশের প্রথম শ্রেণীর নাগরিক। কিন্তু তৃতীয় ও চতুর্থ শ্রেণীর চাকরিতে কোটা রেখে দেওয়ার সুপারিশ মুক্তিযোদ্ধাদের মর্যাদাকে ক্ষুণ্ণ করেছে। সরকারি আমলাদের প্রথম ও দ্বিতীয় শ্রেণীর কোটা বাতিলের সুপারিশকে আমরা প্রত্যাখ্যান করছি। ’

এসময় উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা সন্তান সমন্বয় পরিষদ রাজশাহী জেলা শাখার আহ্বায়ক সাফকাত মঞ্জুর বিপ্লব, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের রাবি শাখা সভাপতি তারিকুল হাসান, সাধারণ সম্পাদক ধীরাজ চন্দ্র রায়, কার্যনির্বাহী সদস্য মনির হোসেন, অমর শুভ, সদস্য খাইরুল ইসলাম প্রমুখ।  

সম্প্রতি কোটা পদ্ধতি যাচাইয়ে সরকার গঠিত কমিটি নবম থেকে ১৩তম গ্রেডের (প্রথম ও দ্বিতীয় শ্রেণী) সরকারি চাকরিতে কোনো কোটা না রাখার সুপারিশ করে। গত ১৭ সেপ্টেম্বর কমিটির প্রতিবেদন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমা দেওয়া হয়। প্রতিবেদনে কমিটি নবম থেকে ১৩তম গ্রেডের সব পদে মেধার ভিত্তিতে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।