ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ওয়ার্ল্ড র‌্যাকিংয়ের উচ্চ অবস্থানে নেওয়া হবে কুয়েটকে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
ওয়ার্ল্ড র‌্যাকিংয়ের উচ্চ অবস্থানে নেওয়া হবে কুয়েটকে মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন কুয়েটের নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। ছবি: বাংলানিউজ

খুলনা: আগামী দশ বছরের মধ্যে কুয়েটকে ওয়ার্ল্ড র‌্যাকিংয়ের একটি উচ্চ অবস্থানে নেওয়ার পরিকল্পনা রয়েছে। এজন্য সব ধরনের প্রস্তুতিও চলছে। বিশেষ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তত্ত্বাবধায়নে কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের মাধ্যমে একাডেমিক সিলেবাসের বাইরে কারিকুলাম, গবেষণার মান উন্নয়ন, ল্যাবরেটরির ফ্যাসিলিটি আরও উন্নত করার পাশাপাশি সব ধরনের লিমিটেশন দূর করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে মতবিনিময়কালে এসব প্রত্যাশা ব্যক্ত করেন।

খুলনায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, কুয়েটে শুধুমাত্র গ্রাজুয়েট তৈরি করা হয় না, এখানে শিক্ষার অন্যতম লক্ষ্য জ্ঞানার্জন এবং গবেষক তৈরি করা। কুয়েট বর্তমানে বাংলাদেশের উচ্চ শিক্ষায় বিশেষ করে প্রকৌশল শিক্ষায় অন্যতম একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান করে নিয়েছে। দেশের মেধাবী শিক্ষার্থীদের একটি স্বপ্নের শিক্ষা প্রতিষ্ঠানও এটি। বাংলাদেশকে বিশ্বের বুকে উন্নত, সমৃদ্ধশালী ও আত্মমর্যাদাশীল দেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে কুয়েট বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি শিক্ষা এবং গবেষণার মাধ্যমে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

কাজী সাজ্জাদ হোসেন বলেন, কুয়েট বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করতে আরও আধুনিক অবকাঠামো, দক্ষ জনবল ও বিশ্বমানের গবেষণাগার প্রয়োজন। এ লক্ষ্য অর্জনে সাড়ে ৮শ’ কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্প পরিকল্পনা কমিশনের চূড়ান্ত অনুমোদনের পর্যায়ে রয়েছে। বিশ্ববিদ্যালয়ের সাফল্য ও সম্ভাবনাকে তুলে ধরে সামনের দিকে এগিয়ে নিতে তিনি সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

মতবিনিময় সভায় সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন (চলতি দায়িত্ব) প্রফেসর ড. মো. বজলার রহমান, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মহিউদ্দিন আহমাদ, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার, পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. সোবহান মিয়া ও রেজিস্ট্রার জিএম শহিদুল আলম উপস্থিত ছিলেন।

প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন ১৩ আগস্ট কুয়েটের ভাইস-চ্যান্সেলর হিসেবে যোগদান করেন। তিনি এ প্রতিষ্ঠানেরই সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক।

উল্লেখ্য, ১৯৬৭ সালে খুলনা ইঞ্জিনিয়ারিং কলেজ হিসেবে কুয়েট প্রতিষ্ঠা লাভ করে। ১৯৭৪ সালের ৩ জুন শিক্ষা কার্যক্রম শুরু হয়। ১৯৮৬ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি) এবং ২০০৩ সালে ৩টি বিভাগে মাত্র ১২০ জন শিক্ষার্থী নিয়ে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে। বর্তমানে এখানে ৩টি ইনস্টিটিউট, ২০টি বিভাগ, ৪ হাজার ৬৩৫ জন স্নাতক ও ৯৬৭ জন স্নাতকোত্তর শিক্ষার্থী রয়েছে।

এছাড়াও ১৩টি বিভাগ থেকে স্নাতকোত্তর তথা মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
এমআরএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।