[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

শিক্ষা-গবেষণায় বাংলাদেশ-চীন ২ বিশ্ববিদ্যালয়ের চুক্তি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ৪:২২:৫২ পিএম
শিক্ষা-গবেষণায় বাংলাদেশ-চীন ২ বিশ্ববিদ্যালয়ের চুক্তি

শিক্ষা-গবেষণায় বাংলাদেশ-চীন ২ বিশ্ববিদ্যালয়ের চুক্তি

সিরাজগঞ্জ: “কৃষিক্ষেত্রে গবেষণা প্রতিষ্ঠান স্থাপন, কৃষিজাত পণ্য থেকে মানসম্পন্ন খাদ্য উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাতকরণ, শিল্প কারখানা স্থাপন এবং দুই দেশের মধ্যে শিক্ষার্থী ও গবেষক এক্সচেঞ্জের লক্ষ্যে বাংলাদেশ-চীনের দু’টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদিত হয়েছে।  

চীনের দ্বিতীয় বৃহত্তম হুয়াংঝু কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের হেনরী ইনস্টিটিউট অব বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজির (রাজশাহী বিশ্ববিদ্যালয়) মধ্যে এ চুক্তি সম্পাদিত হয়। 

বুধবার (১২ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে সিরাজগঞ্জ সদর উপজেলার হেনরী ইনস্টিটিউট অব বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজির হল রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এতথ্য জানান প্রতিষ্ঠানের চেয়ারম্যান ড. জান্নাত আরা তালুকদার হেনরী। 

এ সময় প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা শামীম তালুকদার লাবু, পরিচালক (একাডেমি) ড. হাফিজুর রহমান উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে ড. হেনরী বলেন, গত ৮ সেপ্টেম্বর চীনের হুবেই প্রদেশে হুয়াংঝু কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে “চীন-বাংলাদেশ এডুকেশন অ্যান্ড বায়ো-ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ফোরাম” শীর্ষক অনুষ্ঠানে দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদিত হয়েছে। 

চীনের পক্ষে হুয়াংঝু কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের পক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং হেনরী ইনস্টিটিউট অব বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজি এ চুক্তি বাস্তবায়ন করবে। 

অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম আব্দুস সোবহান, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন ড. এম নজরুল ইসলাম, হুয়াংঝু কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট চিং পিং, কলেজ পার্টি সেক্রেটারি হে শিসুং, ডেপুটি ডিন জিন আনজিয়াং, হু ওয়েনসহ শিক্ষাবিদরা উপস্থিত ছিলেন। 

তিনি আরো বলেন, বাংলাদেশের কৃষিক্ষেত্রে উচ্চ ফলনশীল ও রোগ প্রতিরোধজাত উন্নয়নমূলক গবেষণা, খাদ্যশস্য ও মৌসুমী ফল উৎপাদন, সংরক্ষণ প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের মাধ্যমে গ্রীন রেভুলেশন সম্পন্ন করতে প্রকল্পটি যুগান্তকারী ভূমিকা রাখবে। 

অনুষ্ঠানে হুয়াংঝু কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম আব্দুস সোবহানকে শিক্ষা ও প্রশাসনিক নেতৃত্বে দক্ষতা এবং ড. জান্নাত আরা তালুকদার হেনরীকে শিক্ষা ও সমাজ কল্যাণ ক্ষেত্রে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ সম্মাননা স্মারক দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সিরাজগঞ্জ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa