ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে জিপিএ-৫ এ ছেলেরা, পাসের হারে মেয়েরা এগিয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
রাজশাহীতে জিপিএ-৫ এ ছেলেরা, পাসের হারে মেয়েরা এগিয়ে ভালো রেজাল্ট করার আনন্দের মায়ের সঙ্গে সেলফি তুলছে এক ছাত্রী

রাজশাহী: রাজশাহী শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। মোট শিক্ষার্থীর মধ্যে মেয়েদের পাসের হার ৭২ দশমিক ৬৯ শতাংশ। ছেলেদের পাসের হার ৬১ দশমিক ৪০ শতাংশ।

তবে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে রাজশাহী শিক্ষা বোর্ডে মেয়েদের চেয়ে আবারও ভালো করেছে ছেলেরা। মোট পাস করা পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র সংখ্যা ২ হাজার ২৩৪ জন।

আর ছাত্রী সংখ্যা ১ হাজার ৯০৪ জন।

ফল ঘোষণার সময় রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল হক প্রাং জানান, এবার পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা ভালো করেছে। তবে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এবারও ছেলেরা ভালো করেছে। গতবার জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র সংখ্যা ছিল ২ হাজার ৯৩৯ জন। আর জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রী সংখ্যা ছিল- ২ হাজার ৩৫৫ জন। ফলে পাসের হারে মেয়েরা এবং  জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে ছেলেরা তাদের সাফল্যের ধারা অব্যাহত রেখেছে তা বলাই যায়।

এদিকে, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪১ হাজার ২৭৮ জন। অংশ নিয়েছিল ১ লাখ ৩৯ হাজার ৩৩০ জন শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়েছিল- ৩৪ হাজার ২২৬ জন, মানবিক বিভাগ থেকে ৮৩ হাজার ৯৯৬ জন এবং ব্যবসায় শিক্ষায় ২১ হাজার ১০৮ জন শিক্ষার্থী। এছাড়া সব বিষয়ে পাস করেছে ৯২ হাজার ৬৭৪ জন শিক্ষার্থী।

এবার ১৮৯টি কেন্দ্রের মাধ্যমে এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হয়। ২ এপ্রিল এবার পরীক্ষা শুরু হয়েছিল। লিখিত পরীক্ষা শেষ হয় ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।