ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

রাত জেগে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ দেখলো ঢাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, মে ১১, ২০১৮
রাত জেগে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ দেখলো ঢাবি বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ দেখছেন শিক্ষক-শিক্ষার্থীরা, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: রাত জেগে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ দেখলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

শুক্রবার (১১ মে) দিনগত রাত (বাংলাদেশ সময়) ২টা ১৪ মিনিটে স্বাধীন বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ডানা মেললো মহাকাশে। এসময় ঢাবির ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ দেখছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এসএম মাকসুদ কামালসহ বিভিন্ন হলের প্রাধ্যক্ষ ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বাংলানিউজকে বলেন, বাংলাদেশের সমুদ্র বিজয়ের মতো মহাকাশ বিজয় একটি অনন্য অর্জন। মহাকাশে এর আগ ৫৬টি দেশ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। বাংলাদেশ ৫৭তম দেশ হিসেবে এ গৌরব অর্জন করলো। বাংলাদেশের মতো দেশের জন্য এটি একটি বড় অর্জন। আমরা যে কতদূর অগ্রসর হয়েছি এটি তার প্রমাণ। আগামীতে আমরা বাংলাদেশ থেকে এরকম স্যাটেলাইট উৎক্ষেপণ করার স্বপ্ন দেখতে পারি।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মাকসুদ কামাল বাংলানিউজকে বলেন, এ স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশ অনেক সুবিধা পাবে। দুর্যোগ মোকাবেলার প্রস্তুতিতে বাংলাদেশের সক্ষমতা অনেক বেশি বাড়িয়ে দেবে।

উৎক্ষেপণ চলাকলীন সময়ে শিক্ষার্থীরা জয় বাংলা জয় বঙ্গবন্ধু শ্লোগান দেয়। বাংলাদেশের এমন অর্জনের জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা করেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ০২৩৫ ঘণ্টা, মে ১২, ২০১৮
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।