ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে সর্বাত্মক ধর্মঘটের ডাক

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৮
জাবিতে সর্বাত্মক ধর্মঘটের ডাক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) অ্যাক্ট- ১৯৭৩, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের অভিযোগে সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি পালনের ডাক দিয়েছে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ।

সোমবার (১৬ এপ্রিল) শিক্ষক সমাজের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আমির হোসনে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম গত ১১ এপ্রিল অফিস সময়ের পরে এক অফিস আদেশে ৯জন প্রাধ্যক্ষকে অব্যহতি দিয়েছেন যা নজিরবিহীন, অ্যাক্টবিরোধী ও শিষ্টাচার বহির্ভূত।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৭৩-এর ২২ নং বিধি অনুসারে প্রাধ্যক্ষ নিয়োগ ও অব্যহতি দেওয়ার ক্ষমতা কেবল সিন্ডিকেটের রয়েছে। কিন্তু উপাচার্য এই নিয়ম না মেনেই ৯জন প্রাধ্যক্ষকে অব্যহতি দিয়েছেন। তাই মঙ্গলবার (১৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টা থেকে বিকেল ৮টা পর্যন্ত সর্বাত্মক ধর্মঘট পালন করা হবে।

এর আগে ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসের দিকে শরীফ এনামুল কবির বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকাকালীন হল প্রভোস্ট ক্যাটাগরিতে সিন্ডিকেট সদস্যসহ প্রায় ৮জন হল প্রভোস্টকে অব্যাহতি দেওয়া হয়।  

এছাড়া বর্তমান উপাচার্য ২০১৪ সালে প্রথম মেয়াদে দায়িত্ব নিয়ে একটি হল বাদে সব হল প্রভোস্টকে অব্যাহতি দেন। সে সময় শরীফ এনামুল কবিরের অধিনস্ত হয়ে ফারজানা ইসলাম কাজ করতেন বলে কোনো প্রতিবাদ উঠেনি বলে একাধিক সূত্র জানায়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বাংলানিউজকে বলেন, তাদের সবারই মেয়াদ শেষ হয়েছিল তাই অব্যাহতি দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বাংলানিউজকে বলেন, যাদেরকে অব্যাহতি দেওয়া হয়েছে তাদের সবার অনেক আগেই মেয়াদ শেষ হয়ে গেছে। তাই নতুনদের নিয়ম মেনেই নিয়োগ দেওয়া হয়েছে। কোনো সংবিধান বহির্ভূত কাজ করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad