ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত কোটা সংস্কারের আন্দোলন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৮
সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত কোটা সংস্কারের আন্দোলন কোটা সংস্কারের দাবিতে শাহবাগ মোড়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের অবরোধ-ছবি-শাকিল আহমেদ

ঢাকা: জাতীয় সংসদ থেকে কোটা পদ্ধতির সংস্কার নিয়ে সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত অহিংস আন্দোলন-অবরোধ চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীদের সমন্বয়ক হাসান আল মামুন।

রোববার (৮ এপ্রিল) বিকেল সোয়া ৩টা থেকে পাঁচ দফা দাবিতে শাহবাগ মোড়ে অবরোধ শুরু করে 'বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’।

কোটা সংস্কারের দাবিতে শাহবাগ মোড়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের অবরোধ-ছবি-ডি এইচ বাদলহাসান আল মামুন বলেন, আমরা চাই সংসদ অধিবেশনে বিষয়টি সমাধানের আশ্বাস দেবে সরকার।

নতুবা আমরা অবরোধ তুলবো না।

এর আগে বেলা ২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। আড়াইটার দিকে তারা কেন্দ্রীয় জামে মসজিদ, টিএসসির রাজু ভাস্কর্য, নীলক্ষেত হয়ে শাহবাগে অবস্থান নেন।
কোটা সংস্কারের দাবিতে শাহবাগ মোড়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের অবরোধ-ছবি-শাকিল আহমেদ
শাহবাগ থানার সামনে থেকে জলকামান এগুতে চাইলে শিক্ষার্থীরা বাঁশ দিয়ে পথ আটকিয়ে দেন। তারা জলকামানের সামনে বসে পড়ে কোটা পদ্ধতির সংস্কার চেয়ে স্লোগান দিচ্ছেন।

আন্দোলনকারীরা কোটা পদ্ধতির সংস্কার চেয়ে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড বহন করছেন।

অবরোধের কারণে শাহবাগ-মতিঝিল, শাহবাগ-ফার্মগেট, শাহবাগ-নিউমার্কেট, শাহবাগ-দোয়েল চত্বর পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে।

প্রসঙ্গত, কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা পর্যায়ে আন্দোলন কর্মসূচি পালন করছেন চাকরি প্রত্যাশীরা।

তাদের দাবিগুলো হলো- কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্যপদে মেধা তালিকা থেকে নিয়োগ দেওয়া, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা এবং চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা।

**আন্দোলনকারীদের ফুল উপেক্ষা করে সরিয়ে দিচ্ছে পুলিশ
**কোটা পদ্ধতির সংস্কার চেয়ে শাহবাগে অবরোধ
**কোটা পদ্ধতির সংস্কার চেয়ে শিক্ষার্থীদের গণপদযাত্রা

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৮
এসকেবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa