ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আন্দোলনকারীদের ফুল উপেক্ষা করে সরিয়ে দিচ্ছে পুলিশ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৮
আন্দোলনকারীদের ফুল উপেক্ষা করে সরিয়ে দিচ্ছে পুলিশ আন্দোলনকারীদের ফুল উপেক্ষা করে সরিয়ে দিচ্ছে পুলিশ-ছবি-বাংলানিউজ

ঢাকা: সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কার চেয়ে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রেখেছে আন্দোলনকারীরা। এসময় পুলিশ সদস্যদের তারা গোলাপ ফুল উপহার দেন। কিন্তু তারা ফুল গ্রহণ না করে আন্দোলনকারীদের সরিয়ে দিতে থাকেন।

রোববার (৮ এপ্রিল) বিকেল সোয়া ৩টা থেকে পাঁচ দফা দাবিতে অবরোধ শুরু করে 'বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’।

শাহবাগ থানার সামনে থেকে জলকামান এগুতে চাইলে শিক্ষার্থীরা বাঁশ দিয়ে পথ আটকিয়ে দেন।

তারা জলকামানের সামনে বসে পড়ে কোটা পদ্ধতির সংস্কার চেয়ে স্লোগান দিতে থাকেন।

পরবর্তীতে শাহবাগ মোড়ে পুলিশ বক্সে উপস্থিত পুলিশ সদস্যদের গোলাপ ফুল দেন। তখন পুলিশ সদস্যরা ফুল না নিয়ে তাদের সরিয়ে দেন।

কোটা সংস্কারের দাবিতে শাহবাগ মোড়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের অবরোধ-ছবি-শাকিল আহমেদএর আগে দুপুর ২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। আড়াইটার দিকে তারা কেন্দ্রীয় জামে মসজিদ, টিএসসির রাজু ভাস্কর্য, নীলক্ষেত হয়ে শাহবাগে অবস্থান নেন।

অবরোধের কারণে শাহবাগে আটকে পড়া যানবাহনগুলো দিক পরিবর্তন করে চলে যায়। তবে অ্যাম্বুলেস ছেড়ে দেওয়া হয়।  আন্দোলনকারীরা কোটা পদ্ধতির সংস্কার চেয়ে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড বহন করছেন।

কোটা সংস্কারের দাবিতে শাহবাগ মোড়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের অবরোধ-ছবি-শাকিল আহমেদপ্রসঙ্গত, কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা পর্যায়ে আন্দোলন কর্মসূচি পালন করছেন চাকরি প্রত্যাশীরা।  

কোটা সংস্কারের দাবিতে শাহবাগ মোড়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের অবরোধ-ছবি-শাকিল আহমেদতাদের দাবিগুলো হলো- কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্যপদে মেধা তালিকা থেকে নিয়োগ দেওয়া, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা এবং চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৮
এসকেবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।