ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে তিনদিনের শিক্ষা সমাপনী উৎসব শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, মার্চ ৮, ২০১৮
খুবিতে তিনদিনের শিক্ষা সমাপনী উৎসব শুরু খুবি শিক্ষার্থীদের তিন দিনব্যাপী শিক্ষা সমাপনী অনুষ্ঠান উদ্বোধন

খুলনা: শিক্ষা সাফল্যের ধারাবাহিকতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) আরও একটি ব্যাচের শিক্ষাকোর্স নির্দিষ্ট মেয়াদে শেষ হয়েছে। যারা ২০১৪ সালে ভর্তি হয় ঠিক চার বছরের মধ্যেই তাদের কোর্স শেষ হয়েছে।

এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (৮ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ে ১৪ ব্যাচের শিক্ষার্থীদের তিন দিনব্যাপী শিক্ষা সমাপনী অনুষ্ঠান উৎসব মুখর পরিবেশে শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ এ উৎসবের উদ্বোধন করেন।

বেলুন ও পায়রা উড়িয়ে শিক্ষা সমাপনী উৎসবের উদ্বোধন প্রাক্কালে ট্রেজারার বলেন, এ দিনটি শিক্ষার্থীদের জন্য অনেক আনন্দের। উৎসবমুখর পরিবেশে শিক্ষা সমাপনী উদযাপনে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। তবে শিক্ষা সমাপনী উৎসব করতে যেয়ে এমন কিছু যেনো না ঘটে যাতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট হয়। শিক্ষার্থীরাই পারে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করতে।

তিনি শিক্ষার্থীদের প্রতি দেশের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান এবং এ শিক্ষা সমাপনীর মাধ্যমে তাদের জীবনের সাফল্য কামনা করেন।

এসময় উপস্থিত ছিলেন- ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. আশীষ কুমার দাস, সহকারী ছাত্র বিষয়ক পরিচালকরা ও বিপুল সংখ্যক শিক্ষার্থী।  

শিক্ষা সমাপনকারী শিক্ষার্থীরা পরে বাস ও ট্রাকে করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শুরু করে শোভাযাত্রাসহকারে ময়লাপোতা মোড় হয়ে শিববাড়ি মোড়, নতুন রাস্তার মোড়, বয়রা বাসস্ট্যান্ড, সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড, জয়বাংলা মোড় এবং জিরো পয়েন্ট হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে পৌঁছায়।  

শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে তারা মেতে ওঠে রং উৎসবে। প্রথম দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো বিকেল ৪টায় খুলনা বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান।  

এছাড়া শুক্রবার (৯ মার্চ) দ্বিতীয় দিন দুপুর আড়াই ২টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা সাগে ৭ থেকে রাত ১০টা পর্যন্ত কনসার্ট।

তৃতীয় দিন শনিবার (১০ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আনুষ্ঠানিক অনুষ্ঠান ও স্লাইড শো এবং বিকেল ৩টায় মুক্তমঞ্চে কনসার্ট অনুষ্ঠিত হবে।
 
সন্ত্রাস, সেশনজট ও রাজনীতিমুক্ত খুলনা বিশ্ববিদ্যালয়ে ১৯৯০-৯১ শিক্ষাবর্ষ থেকে শিক্ষাকার্যক্রম চালু হওয়ার পর দীর্ঘ এ পর্যন্ত অর্জিত সুনাম ও ভাবমূর্তি অম্লান রয়েছে। বিশ্ববিদ্যালয়ে বিরাজ করছে চমৎকার শিক্ষার সুষ্ঠু পরিবেশ।  

আগামী বছরগুলোতে বিশ্ববিদ্যালয় শিক্ষা-গবেষণা ও সার্বিক উন্নয়নে অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যাবে এটাই শিক্ষা সমাপনী দিবসে সবার প্রত্যাশা।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা,  মার্চ ০৮, ২০১৮
এমআরএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।