ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গবেষণার ফলাফল বাজারে ছাড়তে হবে: ড. মশিউর

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
গবেষণার ফলাফল বাজারে ছাড়তে হবে: ড. মশিউর প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয়: গবেষণা করার পর তার ফলাফলা বাজারে ছেড়ে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘গ্রিন ইনভেস্টমেন্টের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।  

তিন দিনব্যাপী ‘১৮তম নবায়নযোগ্য জ্বালানি সম্মেলন ও গ্রিন এক্সপো ২০১৮’র কার্যক্রমের অংশ হিসেবে এ সেমিনারের আয়োজন করা হয়।

ড. মশিউর রহমান বলেন, প্রযুক্তিগত বিষয়গুলো নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণামূলক কাজ বাড়ানো উচিত। কারণ শুধু বইপড়া জ্ঞান বাস্তব কাজে লাগাতে না পারলে সেটি মূল্যহীন। একইসঙ্গে গবেষণা কাজের ফলাফল বাজারে ছাড়তে হবে, এতে গবেষণাকাজের খরচটাও উঠে আসবে।

তিনি বলেন, দেশে মানসম্পন্ন পরিবেশবান্ধব নবায়নযোগ্য শক্তির উন্নয়নে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে হবে। বর্তমানে সরকার বেসরকারি পর্যায়ে বিনিয়োগকারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিচ্ছে।  

সোলার এনার্জি পরিবেশের ক্ষতি করে জানিয়ে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা বলেন, এসব প্রযুক্তি স্থাপনের সময় ত্রুটিগত কারণে কিছুটা ক্ষতির আশঙ্কা থাকতে পারে। সেসব বিষয়ে আমাদের সচেতন হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইফুল হকের সভাপতিত্বে সম্মেলনের দ্বিতীয় দিনের সেমিনারে বিশেষ অতিথি ছিলেন- আইডিসিওএল নির্বাহী পরিচালক ও সিইও মাহমুদ মালিক, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) নির্বাহী পরিচালক ও সিইও এসএম ফরমানুল ইসলাম, বিএসআরইএ প্রেসিডেন্ট দিপাল চন্দ্র বড়ুয়া ও মাকস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নেসার এম খান।   

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট ও বাংলাদেশ সৌরশক্তি সমিতির যৌথ উদ্যোগে এ জাতীয় সেমিনার ও নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির সরঞ্জমাদির প্রদর্শনী হচ্ছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শুরু হওয়া এ আয়োজন চলবে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল পর্যন্ত। সেমিনারের প্রধান বিবেচ্য বিষয় টেকসই জ্বালানি ব্যবস্থাপনা।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।