ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কলেজে ইউপিডিএফ’র রাষ্ট্রবিরোধী তৎপরতা নজরদারির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
কলেজে ইউপিডিএফ’র রাষ্ট্রবিরোধী তৎপরতা নজরদারির নির্দেশ

ঢাকা: রাঙামাটির নানিয়ারচর কলেজে বিতর্কিত সংগঠন ইউপিডিএফ’র সরকার, রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড বন্ধ করে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা ও কঠোর নজরদারির নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ রোববার (১৯ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে এক চিঠিতে এ নির্দেশ দেয়।
 
চিঠিতে বলা হয়েছে, গত ১৭ আগস্ট নানিয়ারচর কলেজের হলরুমে পিসিপি নানিয়ারচর কলেজ শাখার সভাপতি ভূষণ চাকমার সভাপতিত্বে ইউপিডিএফ সমর্থিত পিসিপি নানিয়ারচর কলেজ শাখার নবীনবরণ ২০১৭ এবং পঞ্চম কলেজ শাখা কাউন্সিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের ব্যানারে স্লোগান ছিল ‘পূর্ণ স্বায়ত্তশাসন পার্বত্য চট্টগ্রামে একমাত্র রাষ্ট্রীয় সমাধান’। অনুষ্ঠানে নানিয়ারচর সদর ইউপি চেয়ারম্যান সুশীল চাকমা অংশ নেন।
 
এতে আরও বলা হয়, নানিয়ারচর উপজেলায় ইউপিডিএফ এর আধিপত্য থাকায় ওই এলাকায় দলটির কার্যকলাপ অনেকাংশে স্বেচ্ছাচারী ও ঔদ্ধত্যপূর্ণ বলে জানা যায়। এ পরিপ্রেক্ষিতে তারা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিজস্ব রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে ব্যবহার করতে চেষ্টা করছে। শিক্ষার্থীদের কেউ কেউ প্ররোচণায় প্রভাবিত হয়ে, আবার অনেকে চাপ ও ভয়-ভীতিতে অনিচ্ছা সত্ত্বেও এসব কার্যক্রমে অংশ নিচ্ছে। দলটির মাধ্যমে স্কুল-কলেজের শিক্ষার্থীদের স্কুল চলাকালীন রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করানো এবং শিক্ষা প্রতিষ্ঠানের অভ্যন্তরে নিয়মিত অনুষ্ঠান আয়োজনের অজুহাতে রাষ্ট্রবিরোধী স্লোগান ব্যবহারের মতো আচরণ ভবিষতের জন্য হুমকি।
 
সংগঠনটির প্রত্যক্ষ ও পরোক্ষ ইন্ধন এবং সহযোগিতায় ‘কুতকছড়ি ডিগ্রি কলেজ’ নামে একটি কলেজ প্রতিষ্ঠার কার্যক্রম চলমান রয়েছে।
 
‘এর উদ্দেশ্য হলো প্রতিষ্ঠানটিতে তাদের মতাদর্শে দীক্ষিত ভবিষৎ কর্মী তৈরি করা এবং রাষ্ট্রবিরোধী রাজনৈতিক উদ্দেশ্য পূরণের সম্পূরক বলে ধারণা করা যায়। তারা অল্পবয়স্ক ও কোমলমতি শিক্ষার্থীদের শুরু থেকেই তাদের মতাদর্শে অনুপ্রাণিত করার প্রচেষ্টা চালাচ্ছে। এভাবে চলতে থাকলে নানিয়ারচর এলাকাটির আইন-শৃঙ্খলা পরিস্থিতি যথেষ্ট অবনতি হওয়ার সম্ভাবনা রয়েছে। ’
 
সিনিয়র সহকারী সচিব নাছিমা খানম স্বাক্ষরিত চিঠিতে আরও বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্কিত সংগঠন ইউপিডিএফ এর সরকার ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড বন্ধের লক্ষ্যে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিয়ে স্থানীয় প্রশাসন উল্লিখিত শিক্ষা প্রতিষ্ঠানে কঠোরভাবে নজরদারির করবে।
 
বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ