ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

চাকরি জাতীয়করণের দাবি বাংলাদেশ শিক্ষক সমিতির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৭
চাকরি জাতীয়করণের দাবি বাংলাদেশ শিক্ষক সমিতির

ঢাকা: অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের ৪ শতাংশ বর্ধিত চাঁদা কর্তনের গেজেট বাতিল, এমপিও ভুক্তিতে হয়রানি বন্ধ ও চাকরি জাতীয়করণের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি।

শুক্রবার (১৪ জুলাই) বিকেলে ঢাকা রিপোটার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে দাবিগুলো জানানো হয়।

সংগঠনের সভাপতি মো. আবুল বাশার হাওলাদার বলেন, দেশের ৯৮ ভাগ শিক্ষা ব্যবস্থা বেসরকারি শিক্ষকরা পরিচালনা করেন।

এই বেসরকারি শিক্ষকরা নানা কারণে বঞ্চিত হচ্ছেন।

তিনি বলেন, বেসরকারি শিক্ষকরা বেতনের একটা অংশ সরকার থেকে পেয়ে থাকেন যা এমপিও এর মাধ্যমে প্রদান করা হয়। শিক্ষা মন্ত্রণালয় গেজেট প্রকাশ করেছে শিক্ষক কর্মচারী অবসর কল্যাণে ২ থেকে ৪ শতাংশ অতিরিক্ত চাঁদা কর্তন করা হবে। সরকারের এমন সিদ্ধান্তে শিক্ষকরা হতাশ।

আবু বাশার বলেন, বিধি অনুসারে কর্তন করা চাঁদার টাকার সঙ্গে সরকারি বরাদ্দ মিলিয়ে অবসরকালীন  টাকা স্বল্প সময়েন মধ্যে প্রদান করা হবে। কিন্তু শিক্ষক-কর্মচারীরা অবসরকালীন টাকা  ৩-৪ বছরেও পাচ্ছেন না। এমনকি জীবনদ্দশায়ও পাচ্ছেন না। এ অবস্থায় অতিরক্তি ৪ ভাগ চাঁদা কর্তন, যেন মরার উপর খাঁড়ার ঘা। এ অমানবিক সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

অনলাইন এমপিও সার্ভিসে দুর্নীতি বেড়েছে  জানিয়ে তিনি বলেন, সরকার এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী এমপিও হয়রানি ও দুনীর্তি লাঘবে জুলাই ২০১৫ থেকে অনলাইন এমপিও সার্ভিস চালু করেছেন। আর এই অনলাইন এমপিও তে হয়রানি দুর্নীতি কমে নাই বরং বহুগুণে বৃদ্ধি পেয়েছে।

এ সময় সরকারি শিক্ষকদের মতো বেসরকারি শিক্ষকদেরও ৫ শতাংশ ইনক্রিমেন্ট, পূর্ণাঙ্গ ঈদ বোনাস, বাড়িভাড়া, মেডিকেল ভাতা ও  বৈশাখী ভাতা দেওয়ার দাবি জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৭
এমসি/বিএস

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।