ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

বাকৃবির প্রথম এমিরিটাস অধ্যাপক ড. সাত্তার মণ্ডল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
বাকৃবির প্রথম এমিরিটাস অধ্যাপক ড. সাত্তার মণ্ডল

বাকৃবি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবির) প্রথম এমিরিটাস হিসেবে আগামী পাঁচ বছরের জন্য নিয়োগ পেয়েছেন কৃষি অর্থনীতিবিদ, বিশিষ্ট শিক্ষাবিদ ও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. এম এ সাত্তার মণ্ডল।

মঙ্গলবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
শিক্ষাজীবনে ড. সাত্তার বাকৃবি কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদ থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন (১৯৭২-১৯৭৪)।

তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে ১৯৭৯ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি পোস্ট ডক্টরাল স্ট্যাডি করেন (১৯৮৭-৮৮)।

বর্ণাঢ্য কর্মজীবনের শুরুতে ড. সাত্তার বাকৃবির কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদে লেকচারার হিসেবে যোগদান করেন। পরে তিনি বিশ্ববিদ্যালয়ের ২১তম ভাইস-চ্যান্সেলর, সিন্ডিকেট সদস্য, অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, দৈনিক ইত্তেফাক পত্রিকার সাংবাদিক, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতির সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট, বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি, বাংলাদেশ সরকারের পরিকল্পনা কমিশনের সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

কৃষি ও গ্রামীণ উন্নয়নের ওপর জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ড. সাত্তারের শতাধিক গবেষণামূলক প্রবন্ধ, বই ও সেমিনার পেপার এবং জনপ্রিয় প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ জার্নাল অব অ্যাগ্রিকালচারাল ইকোনোমিক্সের সম্পাদক ছাড়াও ইন্টারন্যাশনাল জার্নাল অব ইরিগেশন অ্যান্ড ড্রেনেজ-সিস্টেমের সদস্য ছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।