ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯
bangla news

রাবিতে ছাপচিত্রকলা বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-০৮ ৭:৩৩:১৯ এএম
রাবিতে ছাপচিত্রকলা বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন-ছবি: বাংলানিউজ

রাবিতে ছাপচিত্রকলা বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন-ছবি: বাংলানিউজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ছাপচিত্র বিষয়ক দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের থিওরি কক্ষে ‘ছাপচিত্রকলা’ ও ‘ছাপাই ছবির করণকৌশল’ নামক বই দু’টির মোড়ক উন্মোচন করেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

বই দু’টি চারুকলা অনুষদভুক্ত চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের শিক্ষক ড. হীরা সোবহানের লেখা।

মোড়ক উন্মোচনকালে হাসান আজিজুল হক বাংলানিউজকে বলেন, ‘বই সবসময়ই আমাদের জন্য অপরিহার্য। তবে ছাপচিত্র বিষয়ে এর আগে তেমন কোনও বই প্রকাশিত হয়নি। শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনার পাশাপাশি জ্ঞান অর্জনের ক্ষেত্রে বই দু’টি ভূমিকা রাখবে।’

চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি অধ্যাপক ঋতেন্দ্র কুমার শর্মার সভাপতিত্বে অনুষ্ঠানে বই দু’টির ওপর আলোচক ছিলেন- একই বিভাগের অধ্যাপক ড. আবু তাহের, অধ্যাপক ড. গুলনাহার বেগম, অধ্যাপক ড. সিদ্ধার্থ শঙ্কর তালুকদার এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আমিরুল মোমেনীন চৌধুরী। স্বাগত বক্তব্য দেন বই দু’টির লেখক ড. হীরা সোবহান।

ড. হীরা সোবহান বাংলানিউজকে বলেন, ‘চারুকলার অন্যান্য বিভাগের বই সহজপ্রাপ্য হলেও ছাপচিত্র নিয়ে বই তেমন নেই। আর বর্তমান সময়ে ছাপচিত্র বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। সে জায়গা থেকেই বই দু’টি লেখা।’

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৭
আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-02-08 07:33:19