ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সরকার মাদ্রাসা শিক্ষার উন্নয়নে কাজ করছে: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১১
সরকার মাদ্রাসা শিক্ষার উন্নয়নে কাজ করছে: শিক্ষামন্ত্রী

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘অতীতে মাদ্রাসা শিক্ষা চরমভাবে অবহেলিত ছিল। বর্তমান সরকার ইসলামী শিক্ষার পুনর্গঠনে নানা যুগান্তকারী পদক্ষেপ হাতে নিয়েছে।

জাতীয় শিক্ষানীতিতে মাদ্রাসা শিক্ষাসহ ইসলামী মূল্যবোধকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

শনিবার বিকেলে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডে আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের বাংলাদেশ চেয়ারম্যান আবদুন নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য ড. মোস্তফা জালাল মহিউদ্দিন, শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নোমান উর রশীদ, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির মহাপরিচালক প্রফেসর শামসুর রহমান প্রমুখ বক্তৃতা করেন।  

শিক্ষামন্ত্রী বলেন, ‘শতাব্দীর মহানায়ক বঙ্গবন্ধু সারাজীবন দেশ-মাটি ও মানুষের জন্য কাজ করেছেন। তিনি যখন যুদ্ধ-বিধ্বস্ত সদ্য স্বাধীন দেশটি পুনর্গঠনে নিয়োজিত তখন স্বাধীনতার পরাজিত শত্রুরা সপরিবারে তাকে হত্যা করে। স্বাধীনতার পরই তিনি ইসলামিক ফাউন্ডেশন গঠন করেছিলেন। বাংলাদেশকে ওআইসির সদস্য করেছিলেন। ’

মন্ত্রী বলেন, ‘মাদ্রাসা শিক্ষার আধুনিকায়ন, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর স্থাপনের উদ্যোগ, ১০০টি কারিগরি মাদ্রাসা প্রতিষ্ঠা, ৩৫টি আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ মডেল মাদ্রাসা স্থাপন, ১০০০ মাদ্রাসার একাডেমিক ভবন নির্মাণ, ৩১টি মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ, মাদ্রাসা শিক্ষকদের বেতন সমতা নিশ্চিত করা, শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা  ইত্যাদি এক একটি নতুন মাইলফলক স্থাপিত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১১ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।