ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবির অধ্যাপক সুকোমল বড়ুয়া ট্রাস্ট ফান্ডের মূলধন বাড়ল

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৬
ঢাবির অধ্যাপক সুকোমল বড়ুয়া ট্রাস্ট ফান্ডের মূলধন বাড়ল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়:  ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি) পালি ও বুড্ডিস্ট স্টাডিজ বিভাগে প্রতিষ্ঠিত ‘বৌদ্ধতত্ত্ববিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া ট্রাস্ট ফান্ড’র মূলধন বাড়ানো হয়েছে।

বুধবার (২১ সেপ্টেম্বর) এই মূলধন বৃদ্ধির লক্ষ্যে অধ্যাপক সুকোমল বড়ুয়ার মেয়ে সংঘমিত্রা বড়ৃয়া মানসী ১০ লাখ টাকার একটি চেক বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।



এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় পালি ও বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের মাস্টার্স ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএপ্রাপ্ত শিক্ষার্থীকে ‘বৌদ্ধতত্ত্ববিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া স্বর্ণপদক’ প্রদান করা হবে। এছাড়া, বিভাগের ৩জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে।

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা বিশ্ববিদ্যালয় ‘রবীন্দ্রচেয়ার’ অধ্যাপক ড. মহুয়া মুখার্জি, কবি সুফিয়া কামাল হলের প্রভোস্ট অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান,  পালি ও বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া নিজে ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক, দাতা পরিবারের সদস্য, আত্মীয়-স্বজন ও বৌদ্ধ সম্প্রদায়ের নেতারা উপস্থিত ছিলেন।


উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক দাতা পরিবারের সদস্যদের ধন্যবাদ জানিয়ে আশা প্রকাশ করেন, এই স্বর্ণপদক প্রবর্তনের ফলে পালি ও বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের ছাত্র-ছাত্রীরা লেখাপড়ায় আরও উৎসাহিত ও মনোযোগী হবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় পালি ও বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া ১৯৫২ সালে চট্টগ্রামের সাতকানিয়া থানার ডেমশা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রয়াত ডা. গণেশচন্দ্র বড়ুয়া ও প্রয়াত বুদ্ধিমতি বড়ুয়ার তৃতীয় সন্তান। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক বড়ুয়া ২০০৬ সালে একুশে পদক লাভ করেন।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৬
এসকেবি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad