ঢাকা, বৃহস্পতিবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

শিক্ষা

জাবিতে বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্বের উপর বক্তৃতামালা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫
জাবিতে বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্বের উপর বক্তৃতামালা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্ব’র উপর বক্তৃতামালা শুরু হয়েছে। ছয় মাসব্যাপী এ বক্তৃতামালার আয়োজন করেছে বাংলাদেশ দর্শন সংঘ।


 
শনিবার (১৪ মার্চ) বিকেলে বক্তৃতামালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রফেসর এমেরিটাস সিরাজুল ইসলাম চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন বক্তৃতামালার সমন্বয়ক ও বাংলাদেশ দর্শন সংঘের আহ্বায়ক সৈয়দ নিজার আলম, নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক রেজওয়ানা করিম স্নিগ্ধা, মো. ইব্রাহীম খালেদ প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর আলোচনা পর্বে সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ভারতবর্ষ শাসন করার পর যাওয়ার সময় ইংরেজরা ধর্মভিত্তিক বৈষম্য রেখে গেছে। ইংরেজরা এখান থেকে চলে গেলেও তাদের উত্তরাধিকার রেখে গেছে। তাই মানসিকভাবে আমরা ইংরেজদের মতো করেই চলছি।

তিনি বলেন, আমরা আধুনিকতা বলতে সাধারণত সমসাময়িক হওয়াকে বুঝি। কিন্তু তা ঠিক নয়। বৃত্ত থেকে বের হয়ে আসার নামই হল আধুনিকতা।

ছয় মাসব্যাপী এ বক্তৃতামালার অন্যান্য আলোচকদের মধ্যে রয়েছেন হাসান আজিজুল হক, সলিমুল্লাহ খান, আনু মুহাম্মদ, নাসিম আখতার হোসাইন, সুফি মোস্তাফিজুর রহমান, মনিরুল ইসলাম, মোস্তাফা জামান, ফকরুল চৌধুরী, ফয়েজ আলম, আনোয়ারুল্লাহ ভূঁইয়া, রায়হান রাইন, ফিরোজ আহমেদ, অরূপ রাহী, মোহাম্মদ আজম, মাসউদ ইমরান, জাঈদ আজিজ, হিমেল বরকত, পাবেল পার্থ, রেজওয়ানা করিম স্নিগ্ধা ও ইব্রাহীম খালেদ।
 
বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa