ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবির সিন্ডিকেটসহ তিন নির্বাচন বৃহস্পতিবার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১১ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৪
ঢাবির সিন্ডিকেটসহ তিন নির্বাচন বৃহস্পতিবার

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক পরিষদ ও ফাইন্যান্স কমিটিতে শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে বৃহস্পতিবার।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।



নির্বাচনের সমস্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে আওয়ামী-বাম সমর্থিত নীল দল ও বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দলের মনোনীত শিক্ষকবৃন্দ।

তবে খুব অল্পসময়ের মধ্যে নির্বাচনের তারিখ ঘোষণা করায় ক্ষোভ প্রকাশ করেন সাদা দলের শিক্ষকরা।

তাদের অভিযোগ সময় না পাওয়ায় তাড়াহুড়ো করে উপযুক্ত প্রার্থী নির্বাচন ও প্রচারণার ক্ষেত্রে সময় কম পেয়েছেন।

সাদা দলের একাধিক শিক্ষক জানান, সিন্ডিকেট নির্বাচনের ১৫ দিন আগে নির্বাচনের তারিখ ঘোষণার নিয়ম রয়েছে। কিন্তু এবার তা দেওয়া হয়নি বলে প্রার্থী নির্বাচন ও প্রচারণায় সমস্যা হয়েছে।

গত ১৯ আগস্ট নির্বাচনের তারিখ ঘোষণা করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দফতরে চিঠি পাঠায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দুই দলের প্রার্থী ঘোষণা
নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যে দু’দলই প্রার্থীর নাম ঘোষণা করেছে। বিভিন্ন ক্যাটাগরিতে প্রার্থীতা ঘোষণা করা হয়েছে।

সিন্ডিকেট
সিন্ডিকেট প্রার্থীদের মধ্যে রয়েছে, ডিন ক্যাটাগরিতে সাদা দলের ফার্মেসি অনুষদের ডিন, ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যপক ড. মো. সাইফুল ইসলাম, নীল দলের প্রার্থী আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন ও ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

প্রভোস্ট ক্যাটাগরিতে সাদা দলের প্রার্থী স্যার পি.জে হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, নীল দলের প্রার্থী রোকেয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. নাজমা শাহীন।

অধ্যাপক ক্যাটাগরিতে সাদা দলের প্রার্থী প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সিন্ডিকেট সদস্য ড. লায়লা নূর ইসলাম। নীল দলের প্রার্থী সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ।

সহযোগী অ্যধাপক ক্যাটাগরিতে সাদা দলের প্রার্থী ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো ছিদ্দিকুর রহমান খান, নীল দলের প্রার্থী সিনেট সদস্য ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।

সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে সাদা দলের প্রার্থী রসায়ন বিভাগের  সহকারী অধ্যাপক ড. মো. আরিফুর রহমান, নীল দলের প্রার্থী ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক নীলিমা আকতার।

এবং প্রভাষক ক্যাটাগোরিতে সাদা দলের প্রার্থী মার্কেটিং বিভাগের প্রভাষক আফরীন চৌধুরী, নীল দলের প্রার্থী ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের প্রভাষক মুজিব লালন।

একাডেমিক পরিষদ
একাডেমিক পরিষদের প্রার্থীদের মধ্যে সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে সাদাদলের প্রার্থীরা হলেন- পরিসংখ্যান, প্রাণ পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুস সালাম আকন্দ, মৎস্যবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মামুন চৌধুরী, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ দাউদ খান।

নীল দলের প্রার্থীরা হলেন- ফলিত পদার্থ বিজ্ঞান ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. জেড এম পারভেজ সাজ্জাদ, শিক্ষা ও গবেষণা ইনিস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মাহবুব আহসান খান, প্রাণরসায়ন ও অণুজীব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল্লাহেল আমীন।

সহকারী অধ্যাপক বা প্রভাষক ক্যাটাগরিতে সাদা দলের প্রার্থীরা হলেন- ভাষা বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ আসাদুজ্জামান, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন, শিল্পকলা ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মিসেস সাবরিনা শাহনাজ।

নীল দলের প্রার্থীরা হলেন- ওষুধ প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক আবুল কালাম লুৎফর কবির, সমাজ কল্যাণ ও গবেষণা ইনিস্টিটিউটের সহকারী অধ্যাপক মো. তৌহিদুল হক, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের সহকারী অধ্যাপক সুবোধ দেবনাথ।

ফাইন্যান্স কমিটি
ফাইন্যান্স কমিটিতে নীল দলের প্রার্থী মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান এবং সাদা দলের প্রার্থী ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম।

এ ব্যাপারে বিশ্ববিদ্যারয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক  বাংলানিউজকে বলেন, সব প্রস্তুতি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আশা করি নির্বাচন সুষ্ঠু হবে।

বাংলাদেশ সময়: ০৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।